• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্মীয় অনুভূতিতে আঘাত : ইবি শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

  ইবি প্রতিনিধি

৩১ অক্টোবর ২০২০, ২২:০৬
আব্দুল্লাহ আল হাদী
আব্দুল্লাহ আল হাদী

পবিত্র মক্কা শরীফ ও জমজম কূপকে ‘তথাকথিত’ বলে তাচ্ছিল্য করে ফেসবুকে পোস্ট করার অভিযোগ উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্রের বিরুদ্ধে। ওই ছাত্রের নাম আব্দুল্লাহ আল হাদী। তিনি বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

শনিবার (৩১ অক্টোবর) দুপুরে বিভাগের অ্যাকাডেমিক কমিটির মিটিংয়ে তাকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হয়েছে বলে জানা গেছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত করার কারণে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করেছে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের অ্যাকাডেমিক কমিটি।

বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. মো. মোস্তাক আলী বলেন, বিষয়টি খুবই দুঃখজনক ঘটনা। আমাদের নজরে আসলে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা নিশ্চিত হয়ে জরুরিভাবে অ্যাকাডেমিক কমিটির মিটিং করেছি। অ্যাকাডেমিক কমিটির সিদ্ধান্ত মোতাবেক আমরা বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযুক্ত ওই শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য সুপারিশ করেছি। আশা করছি বিশ্ববিদ্যালয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার এস এম আব্দুল লতিফ বলেন, বহিষ্কার করার সুপারিশ মেইলে পেয়েছি। উপাচার্য মহোদয়কে জানানো হয়েছে। পরবর্তীতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, সম্প্রতি ফ্রান্স সরকারের পৃষ্ঠপোষকতায় মহানবী হজরত মুহাম্মদ (সঃ) কে নিয়ে ব্যঙ্গচিত্র কার্টুন প্রদর্শনীর মাধ্যমে রাসূল (সঃ) এবং ইসলামকে অবমাননায় প্রতিবাদে মুখর বিশ্ব মুসলিম জাতি। ওই শিক্ষার্থী এ প্রতিবাদের বিরুদ্ধাচরণ করে বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর জন্মভূমি পবিত্র মক্কাকে "তথাকথিত পবিত্র মক্কা" এবং জাতির পিতা হযরত ইব্রাহীমের (আঃ) এর পুত্র হযরত ইসমাইল (আঃ) এর স্মৃতিবিজড়িত পবিত্র জমজমের পানিকে "তথাকথিত পবিত্র জমজম" বলে ফেসবুকে গত শুক্রবার একটি পোস্ট করেন। পোস্ট করার পর বিষয়টি সন্ধ্যায় জানাজানি হলে তার শাস্তির দাবি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় উঠে। এর মাধ্যমে সে একটি প্রতিষ্ঠিত সত্যকে বিদ্রূপ ও তাচ্ছিল্য করেছে এবং মুসলমানদের আবেগ অনুভূতিতে আঘাত হেনেছে বলে দাবি করছে ধর্মপ্রাণ মুসলমানরা। এছাড়াও তার বিরুদ্ধে এর আগেও ধর্মকে অবজ্ঞা করে বিভিন্ন সময় স্ট্যাটাস দেয়ার অভিযোগ করেছে ওই শিক্ষার্থীর সহপাঠীসহ নিজ বিভাগের শিক্ষার্থীরা। সে ইতিপূর্বেও ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগার মত মন্তব্য করে সমালোচনার মুখে পড়ে আবার সেই পোস্টগুলো ডিলিট করে দিয়েছে বলে জানা গেছে। তাকে ক্যাম্পাসের সিনিয়র ভাইয়েরা বারবার সাবধান হতে বললেও সে নিজেকে সংশোধন করেনি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড