• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিন্ন আঙ্গিকে জাককানইবিতে রুফটপ থিয়েটার ‘প্যারানরমাল’ মঞ্চায়িত

  জাককানইবি প্রতিনিধি

৩১ অক্টোবর ২০২০, ০৯:১৫
জাককানইবি
ভিন্ন আঙ্গিকে জাককানইবিতে রুফটপ থিয়েটার ‘প্যারানরমাল’ মঞ্চায়িত (ছবি : দৈনিক অধিকার)

সমসাময়িক বিভিন্ন সামাজিক সংকটের গল্প ও রুফটপ থিয়েটারের ধারণা নিয়ে গবেষণার অংশ হিসেবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) মঞ্চায়িত হয়েছে এনভায়রনমেন্টাল থিয়েটারের আদলে নির্মিত রুফটপ থিয়েটার ‘প্যারানরমাল’।

শুক্রবার (৩০ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায় তৃতীয় মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হয়েছে নাটকটি।

এর আগে বিশ্ববিদ্যালয়ের টিচার্স কোয়াটারের ছাদে বুধবার (২৮ অক্টোবর) উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান আল্ জাবিরসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

নাটকে বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষকসহ অভিনয় করেছেন ১১জন শিল্পী। নাটকটির পরিধি ছিল ৩৫ মিনিট। বিশ্বব্যাপী মহামারি কোভিড-১৯ এ স্বাস্থ্যবিধি মেনে মঞ্চায়ন করার কারণে প্রতি প্রদর্শনীতে দর্শক রাখা হয়েছিল মাত্র ১৫ জন।

নাটকটির নির্দেশক থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. মাজহারুল হোসেন তোকদার বলেন, গল্পটা খুব সাধারণ। ভূত ধরা ও ভূত তাড়ানো। তবে ব্যতিক্রম হলো সাধারণ গল্পের মধ্য দিয়ে মেজর সিনহা হত্যা, সাম্প্রতিক ধর্ষণের চিত্র, মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতি, করোনার পৃথিবীতে সামাজিক দূরত্ব নিয়ে ভুল ব্যাখ্যার কারণে মানবিক বিপর্যয় এর গল্প তুলে ধরার চেষ্টা করেছি।

আরও পড়ুন : মহানবী (স.) কে নিয়ে কটূক্তি, চুয়েট শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

তিনি জানান, মূলত এই ছয় ভূত তাদের অতৃপ্ততার গল্প বলে এবং প্রতিবাদ জানায়। নাটকের আরও একটি বার্তা হলো প্যারানরমাল মনে করে মানবতা শব্দটি আজ স্ট্রেচারে শায়িত, ছটফট করছে। যে জন্য নাটকে স্ট্রেচার ব্যবহৃত হয়েছে, এবং স্ট্রেচারের নীচে লেখা মানবতা সম্পর্কিত শব্দগুচ্ছ। একটি মানবিক পৃথিবী তৈরি হোক, এই প্যারানরমাল সময় কেটে যাক।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড