• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেফমুবিপ্রবিতে ‘ক্যারিয়ার ইন প্রোগ্রামিং ওয়ার্ল্ড’ শীর্ষক ওয়েবিনার

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

১৯ অক্টোবর ২০২০, ০৯:৫৯
ওয়েবিনার
বশেফমুবিপ্রবিতে ‘ক্যারিয়ার ইন প্রোগ্রামিং ওয়ার্ল্ড’ শীর্ষক ওয়েবিনার (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) ‘ক্যারিয়ার ইন প্রোগ্রামিং ওয়ার্ল্ড’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ক্লাবের উদ্যোগে এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগিতায় এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

ওয়েবিনারে বক্তব্যকালে তিনি বলেন, ‘বিশ্বজুড়ে প্রতিদিনই কিছু না কিছু আবিষ্কার হচ্ছে। এ ক্ষেত্রে নতুন প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি এটি যাতে মানুষের কল্যাণে ব্যবহৃত হয় এবং সবার ব্যবহার উপযোগী হয় সে দিকেও নজর দিতে হবে। কেননা মানুষ উপকৃত না হলে প্রযুক্তির উদ্ভাবন করে লাভ হবে না।’

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘বাংলা, ইংরেজির মতো প্রোগ্রামিং ল্যাংগুয়েজও গুরুত্বপূর্ণ। তাই প্রথম থেকেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে বেশি বেশি কাজ করা উচিত। এভাবেই প্রোগ্রামিং নিয়ে আগ্রহী হয়ে উঠলে ভবিষ্যতে নতুন নতুন উদ্ভাবন সহজ হবে। যা আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় খুবই গুরুত্বপূর্ণ।’

‘ক্যারিয়ার ইন প্রোগ্রামিং ওয়ার্ল্ড’ শীর্ষক এই ওয়েবিনার শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মজীবনের জন্য দিক-নির্দেশনামূলক হিসেবে কাজ করবে বলে মনে করেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের ওয়েব ডেভেলপার অ্যান্ড পাইথন ট্রেইনার ও প্রোগ্রামিং হিরো এর সিইও ঝংকার মাহবুব। এ সময় তিনি প্রোগ্রামিং ও আইটি সেক্টরে উচ্চশিক্ষা এবং লোভনীয় কাজসহ শিক্ষার্থীদের এ সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর দেন।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য ও রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান।

এছাড়া গেস্ট অব অনার হিসেবে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন সিএসই বিভাগের চেয়ারম্যান ও কম্পিউটার ক্লাবের উপদেষ্টা ড. মাহমুদুল আলম এবং ওয়েবিনার আয়োজক কমিটির আহ্বায়ক ও সিএসই বিভাগের প্রভাষক মো. হুমায়ন কবির।

আরও পড়ুন : ইবিতে শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালিত

পাশাপাশি কম্পিউটার ক্লাবের সভাপতি এবং সিএসই বিভাগের প্রভাষক সুজিত রায়সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা ওয়েবিনারে অংশ নিয়েছেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএসই বিভাগের প্রভাষক মো. হুমায়ন কবির ও দ্বিতীয় বর্ষের ছাত্রী আতিয়া বিনতে আলাল।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড