• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেওয়ার প্রস্তাব

  শিক্ষা ডেস্ক

১৬ অক্টোবর ২০২০, ০৯:৩৪
বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেওয়ার প্রস্তাব (ফাইল ছবি)

শিক্ষার্থীদের মহামারি করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলমুক্ত রাখতে গত মার্চ থেকেই বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্বে চলমান এই মহামারির কারণে দেশের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী, জেএসসি-জেডিসি ও উচ্চ মাধ্যমিক এবং সমমানের পরীক্ষা ইতোমধ্যেই বাতিল করা হয়েছে। এই পরিস্থিতির মাঝে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়ার চিন্তা-ভাবনাও চলছে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো হয়নি।

সম্প্রতি ভার্চুয়াল মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা নিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরের তৈরি করা একটি সফটওয়্যার ব্যবহারের বিষয়ে আগ্রহ দেখিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

আগামীকাল শনিবার (১৭ অক্টোবর) অনুষ্ঠিতব্য উপাচার্যদের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

চলমান করোনা ভাইরাস পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গত ১ জুলাই থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরু হয়। ভার্চুয়াল মাধ্যমে ক্লাস হলেও পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীরা তাদের শিক্ষাবর্ষ সমাপ্ত করতে পারছিলেন না। এ অবস্থায় করণীয় ঠিক করতে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) আলোচনায় বসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। সেখানে অনলাইনে পরীক্ষার নানা বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে উপস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উপাচার্য মীজানুর রহমান বলেন, ছাত্র-ছাত্রীদের করোনাকালীন ক্ষতি পুষিয়ে নিতে আমরা অনলাইন ক্লাস নিলেও পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীরা সামনে এগোতে পারছিল না। এই অবস্থা থেকে কীভাবে বের হয়ে আসা যায়, সে বিষয়ে উপাচার্যদের সাথে ইউজিসির আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একটি সফটওয়্যার ডেভলপ করেছেন। সেটি ব্যবহার করে শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা নেওয়া যাবে। আগামী শনিবার (১৭ অক্টোবর) উপাচার্যদের বৈঠকে সেই সফটওয়্যারের সক্ষমতা দেখা হবে। সেখানে যদি সব ভিসিরা সেটি একসেপ্ট করে তাহলে সেই সফটওয়্যার দিয়ে আমরা আমাদের ফাইনাল ইয়ারের ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নিয়ে নিবো।

আরও পড়ুন : শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আসছে : শিক্ষামন্ত্রী

উল্লেখ্য, করোনা মহামারির বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় ছুটি বাড়িয়ে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি বৃদ্ধি করা হয়েছে। তবে শীতে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর শঙ্কা থাকায় এই ছুটি আরও বাড়ার আভাস দিয়েছেন সংশ্লিষ্টরা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড