• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জাবি প্রশাসনের সিদ্ধান্ত পরিবর্তন

  জাবি প্রতিনিধি

০৮ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৯
জাবি শিক্ষার্থী
আন্দোলনের মুখে জাবি শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ এক শিক্ষার্থীকে পরীক্ষা না দিতে দেওয়ার কঠোর অবস্থান থেকে সরে এসেছে। বিভাগ বলেছে, সায়মা ইকবাল নামের ওই শিক্ষার্থীর বিশেষ পরীক্ষার বিষয়ে বিভাগ প্রয়োজনীয় সুপারিশ করবে। সেই সঙ্গে সায়মা ভবিষ্যতে কোনো বিশেষ পরীক্ষায় বসার সুযোগ পাবে না বলেও জানিয়ে দেয়া হয়।

শনিবার দুপুর তিনটার দিকে সায়মা ইকবাল ও তার সহপাঠীদের সঙ্গে এক বৈঠক শেষে এসব সিদ্ধান্তের কথা জানায় বিভাগের শিক্ষকরা।

এর আগে কোনো ‘যৌক্তিক কারণ’ ছাড়াই বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ৪৪ তম আর্বতনের শিক্ষার্থী সায়মা ইকবালের কোনো প্রকার পরীক্ষা নিতে চাচ্ছিল না বিভাগ। এমনকি উপাচার্য তার বিশেষ পরীক্ষা নেওয়ার জন্য নির্দেশ দিলেও বিভাগ তার ওই পরীক্ষাটি নেয়নি। আর সভাপতি মাহফুজা খাতুন বলেছেন তার ছাত্রত্ব নেই। কিন্তু এর স্বপক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেননি তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, সায়মার কিছু সমস্যার কারণে তার শিক্ষা জীবনে সমস্যা তৈরি হয়। এ কারণে ঠিকমতো পরীক্ষা দিতে পারেননি। তাই তিনি পুনরায় ৪৫তম আবর্তনে নিয়মিত হতে চাচ্ছেন। সেইসাথে তার দুটো স্পেশাল পরীক্ষাও দিতে চাচ্ছেন। কিন্তু গত ১৬ই আগস্ট বিভাগের পক্ষ থেকে একটি নোটিশের মাধ্যমে তাকে স্পেশাল পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়।

এদিকে তার ২য় পর্ব ১ম সেমিস্টারের ২০৫ ও ২১২ নং দুটি স্পেশাল পরীক্ষা নিচ্ছে না বিভাগ। এরমধ্যে ২০৫ নং কোর্সের পরীক্ষা নেওয়ার জন্য এই বছরের ১৮ই মার্চ উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বিভাগকে নির্দেশ দেন। সেইসাথে ২০১৭ সালের ৩য় পর্বের ১ম সেমিস্টার পরীক্ষা বহাল রেখে উক্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করতেও বিশেষভাবে অনুরোধ করেন। আর ২১২ নং কোর্সের পরীক্ষার জন্য বিভাগ থেকে কোনো অনুমতিই দেওয়া হয়নি।

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ছয় বছর সময়কালের মধ্যে অনার্স কমপ্লিট করা যায়। অর্থাৎ শিক্ষার্থীর দুইবার রিপিট করার সুযোগ আছে। কিন্তু বিভাগ থেকে বলা হচ্ছে ব্যবসায় অনুষদে একটি রিপিট নেওয়া যায়। অথচ তাকে সে সুযোগও দেয়নি বিভাগ।

এই ঘটনার প্রেক্ষিতে শনিবার সকাল সাড়ে দশটা থেকে ব্যবসায় অনুষদ ভবনের গেট অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের প্রেক্ষিতে বিভাগের শিক্ষকরা তাদের অবস্থান থেকে সরে আসলো।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড