• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৮ অক্টোবর থেকে ঢাবিতে এমফিল ভর্তির আবেদন শুরু

  ক্যাম্পাস ডেস্ক

১৩ অক্টোবর ২০২০, ১৩:৫৬
ঢাবি
১৮ অক্টোবর থেকে ঢাবিতে এমফিল ভর্তির আবেদন শুরু (ছবি : সংগৃহীত)

এমফিল প্রোগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তির আবেদন আগামী ১৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীরা আগামী ১৮ নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রার্থীদের নির্ধারিত ফরমে তাদের আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম সোমবার (১২ অক্টোবর) এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, প্রার্থীদের সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউটের শিক্ষকদের মধ্য থেকে তত্ত্বাবধায়ক নির্বাচন করে তার অধীনে এবং মাধ্যমে এমফিল গবেষণার আবেদন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://du.ac.bd) ১৮ অক্টোবর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত আবেদন ফরম ডাউনলোড করা যাবে। ভর্তি ফরমের ফিস বাবদ জনতা ব্যাংক টিএসসি শাখায় ৫০০ টাকা (অফেরতযোগ্য) জমা দিতে হবে।

আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের অফিসে আগামী ২২ নভেম্বরের মধ্যে জমা দিতে হবে। আবেদনপত্রের সাথে টাকা জমার রশিদের মূলকপি, সকল পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি ও সম্প্রতি তোলা এক কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক বা বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে এবং গবেষণার একটি রূপরেখা (Synopsis) জমা দিতে হবে।

এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে ৪ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রির অধিকারী হতে হবে অথবা ২ বছর মেয়াদী স্নাতক ও দুই বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি এবং স্নাতক পর্যায়ে ১ বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে ১ বছরের চাকরি অথবা স্বীকৃত মানের জার্নালে ১টি গবেষণামূলক প্রবন্ধ থাকতে হবে। ৫ বছর মেয়াদী এমবিবিএস ডিগ্রিধারী প্রার্থীরা তাদের ডিগ্রির সাথে সম্বন্ধযুক্ত বিভাগে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন : এমসি কলেজে ধর্ষণকাণ্ড, চারজনের ছাত্রত্ব বাতিল

প্রার্থীদের সব পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ বা শ্রেণিসহ ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। মাধ্যমিক বা সমমান থেকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষায় সিজিপিএ-৫ এর মধ্যে ৩ দশমিক ৫ বা সিজিপিএ- ৪ এর মধ্যে ৩ থাকতে হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড