• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এইচএসসির ‘গ্রেড মূল্যায়ন’ কমিটি চলতি সপ্তাহেই

  শিক্ষা ডেস্ক

১২ অক্টোবর ২০২০, ১১:৩৭
শিক্ষা মন্ত্রণালয়
এইচএসসির ‘গ্রেড মূল্যায়ন’ কমিটি চলতি সপ্তাহেই (ছবি : সংগৃহীত)

শিক্ষার্থীদের মহামারি করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলমুক্ত রাখাতে গত মার্চ থেকেই বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। একই কারণে দেশের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী, জেএসসি-জেডিসি ও উচ্চ মাধ্যমিক এবং সমমানের পরীক্ষা ইতোমধ্যেই বাতিল করা হয়েছে। পাশাপাশি চলতি বছরের স্কুলের বার্ষিক পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের উপরের শ্রেণিতে প্রমোশনের চিন্তাভাবনাও করছে সরকার।

তবে বিগত জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করেই ডিসেম্বরেই এইচএসসির ফলাফল নির্ধারণ করা হবে। এই পরীক্ষা মূল্যায়নের জন্য চলতি সপ্তাহেই কমিটি গঠন করা হবে। এতে মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে আট সদস্যের এ কমিটির সদস্যরা অটোপাস পাওয়া শিক্ষার্থীদের গ্রেডিং পদ্ধতি নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করবেন।

এ দিকে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান বলেন, ‘কোন কৌশলে ফল চূড়ান্ত করা হবে তা নিয়ে চলতি সপ্তাহে একটি পরামর্শক কমিটি গঠন করা হবে। আমরা আশা করি, চলতি সপ্তাহেই বৈঠকে বসতে পারব। তবে এখনো বৈঠকের দিনক্ষণ ঠিক হয়নি। বৈঠকে বসলে একটা পথ বের হবে। এ বিষয়ে উদ্বেগের কিছু নেই। সরকার অত্যন্ত ইতিবাচকভাবে কাজ করছে’।

জানা গেছে, শিক্ষার্থীদের আগের দুই পাবলিক পরীক্ষার নম্বর মূল্যায়ন করে গ্রেড নির্ণয় ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে পরামর্শ দিতে এ কমিটি গঠন করা হচ্ছে। এ কমিটির পরামর্শের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এ ব্যাপারে সংশ্লিষ্টরা বলছেন, চলমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবারের এইচএসসি পরীক্ষা হচ্ছে না, একজন শিক্ষার্থীকে মূল্যায়নের ফাইনাল ধাপ হবে বিশ্ববিদ্যালয় ভর্তি। এ ক্ষেত্রেও পরামর্শক কমিটির সিদ্ধান্তকে গুরুত্ব দেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আট সদস্যের এই কমিটিতে ঢাকা বোর্ডের চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সদস্য হিসেবে থাকবেন।

জানা গেছে, তাদের পরামর্শে বিভাগ পরিবর্তনকারীদের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে। বিভাগ পরিবর্তনজনিত (যারা বিজ্ঞান থেকে মানবিক বা অন্য বিভাগ পরিবর্তন করেছেন) কারণে যে সমস্যাটি হতে পারে তা ঠিক করতেও বিশেষজ্ঞ কমিটি কাজ করবে। এই বিশেষজ্ঞ কমিটি নভেম্বর মাসেই তাদের পরামর্শ বা মতামত দেবে।

আরও পড়ুন : নূরদের বিরুদ্ধে ধর্ষণের প্রমাণ পায়নি তদন্ত কমিটি

উল্লেখ্য, দেশে মহামারি করোনা পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আছে। এদিকে চলতি বছরের শুরুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও পরিস্থিতি বিবেচনায় নেওয়া হয়নি।

এ দিকে, গত ৭ অক্টোবর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে এবার উচ্চমাধ্যমিক তথা এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করেই এইচএসসির ফলাফল নির্ধারণ করা হবে। ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড