• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বার্ষিক পরীক্ষা ছাড়াই ‘অটোপ্রমোশন’, আগামী সপ্তাহে ঘোষণা

  শিক্ষা ডেস্ক

০৯ অক্টোবর ২০২০, ০৯:৪৮
পরীক্ষা
বার্ষিক পরীক্ষা ছাড়াই ‘অটোপ্রমোশন’, আগামী সপ্তাহে ঘোষণা (প্রতীকী ছবি)

বিশ্বে চলমান মহামারির কারণে দেশের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী, জেএসসি-জেডিসি ও উচ্চ মাধ্যমিক এবং সমমানের পরীক্ষা বাতিলের পর এবার স্কুলের বার্ষিক পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের উপরের শ্রেণিতে প্রমোশনের চিন্তাভাবনা করছে সরকার।

তবে কীভাবে স্কুলের বিভিন্ন শ্রেণিতে এই প্রমোশন হবে তা সামনের সপ্তাহে জানাবে সরকার।

বিষয়টিতে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের চিন্তা ছিল যদি অক্টোবর-নভেম্বরে স্কুল খোলা সম্ভব হতো তাহলে পাঠ্যসূচি কাটছাঁট করে নিজ নিজ প্রতিষ্ঠানের কোনো রকম একটি মূল্যায়ন পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের উপরের শ্রেণিতে উত্তীর্ণ করা। কিন্তু করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আসেনি।

শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা বোর্ডের কর্মকর্তারা মনে করেন করোনার যে পরিস্থিতি তাতে নভেম্বর মাসেও স্কুল খোলা সম্ভব হবে না। এমন পরিস্থিতি ও স্কুলের বার্ষিক পরীক্ষা না নিয়ে গত ১৬ মার্চ পর্যন্ত আড়াই মাসের ক্লাসসহ অন্যান্য আরও কিছু বিষয় ভিত্তিতে মূল্যায়ন করে উপরের ক্লাসে প্রমোশন দেওয়ার চিন্তা করা হচ্ছে।

এ দিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেহেতু এ বছর পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না, তাই প্রমোশন দিয়ে শিক্ষার্থীদের পরের শ্রেণিতে পড়াশোনা শুরু করার ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন : শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করার প্রস্তাব

ইটনা মিঠামইন অষ্টগ্রাম অলওয়েদার সড়ক উদ্বোধন অনুষ্ঠানে বৃহস্পতিবার (৮ অক্টোবর) এ কথা জানান প্রধানমন্ত্রী।

ওই সময় প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত ভার্চুয়াল পাঠেও শিক্ষার্থীদের মনোযোগী হতে হবে। করোনাজয় করেই এগিয়ে যাওয়ার বিকল্প নেই। হাওর এলাকায় কৃষির পাশাপাশি উৎপাদন বহুমুখী করতে মৎস্য ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র গড়ে তোলা হবে বলে ঘোষণা দেন তিনি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড