• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ ঐতিহ্যবাহী সরকারি বাঙলা কলেজের ‘জন্মদিন’

  জিবিসি প্রতিনিধি

০১ অক্টোবর ২০২০, ০৯:৫৮
সরকারি বাঙলা কলেজ
সরকারি বাঙলা কলেজ (ছবি : ধৈনিক অধিকার)

শুভ জন্মদিন ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারি বাঙলা কলেজ (জিবিসি)। ১৯৬২ সালের ১ অক্টোবর কলেজটি প্রতিষ্ঠা হয়, যা আজ ৫৯তম বর্ষে পদার্পণ করেছে। নানা ইতিহাস ও ঐতিহ্যের বাহক এই প্রতিষ্ঠান। তৎকালীন পাকিস্তান আমলে একমাত্র বাংলা ভাষায় পাঠদান কার্যক্রম চালু রাখা হয়েছিল এই প্রতিষ্ঠানে। যা বাংলার ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

প্রিন্সিপাল আবুল কাশেম ভাষা আন্দোলনের একজন সৈনিক যিনি ১৯৬২ সালে বাঙলা কলেজ প্রতিষ্ঠা করেন। পরে ১৯৬৪ সালে বাঙলা কলেজ মিরপুরে স্থানান্তরিত হয়। এর আগে প্রতিষ্ঠাকালীন বছরে রাতের শিফটে এর ক্লাস হতো নবকুমার ইনস্টিটিউটে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময় পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের সঙ্গে যোগ দেওয়া এ দেশীয় দোসররা বাঙলা কলেজকে একটি বধ্যভূমি হিসাবে ব্যবহার করেছিল।

বাঙলা কলেজ প্রতিষ্ঠার শুরুতে শিক্ষিত বাঙালি বিদ্বান ব্যক্তিদের কেউ কেউ বিরোধিতায় নেমেছিলেন। তাদের যুক্তি ছিল, বাংলা মাধ্যমে লেখাপড়া করলে ছাত্র-ছাত্রীরা চাকরি ক্ষেত্রে পিছিয়ে পড়বে। এমনকি ‘বাঙলা মৌলবি’ জন্ম হবে বলেও ব্যঙ্গ-বিদ্রূপ করতেন। কিন্তু তা সত্ত্বেও বাঙলা মাধ্যমে শিক্ষাগ্রহণ দ্রুতই জনপ্রিয়তা লাভ করে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসর অবাঙালি বিহারীরা বাঙলা কলেজ দখল করে নেয়। দীর্ঘ নয় মাস অবরুদ্ধ ছিল এ কলেজটি। ওই সময় কলেজের সাইনবোর্ড নামিয়ে ‘উর্দু কলেজ’ সাইনবোর্ড লাগানো হয়।

আরও পড়ুন : ১৭ অক্টোবর যবিপ্রবির পরবর্তী সেমিস্টারের ক্লাস

ঐতিহাসিক এই বিদ্যাপীঠে বর্তমানে প্রায় ৪০ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে এবং প্রতি বছর ডিগ্রি অর্জন করে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এছাড়া বর্তমানে উন্নতমানের শিক্ষা ব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীদের দেশপ্রেম, নৈতিক মূল্যবোধ এবং স্বপ্ন বিনির্মাণের পথ দেখাচ্ছে কলেজটি।

শিক্ষাক্ষেত্র ছাড়াও নানা সৃষ্টি ও উদ্ভাবনে এবং সঙ্গীত, নাটক, ক্রীড়া, আবৃত্তি, বিতর্ক চর্চাসহ সাংস্কৃতিক ও সামাজিক পরিমণ্ডলে এই প্রতিষ্ঠান অসামান্য অবদান রেখে চলেছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড