• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরু-ছাগল আর চোরের অভয়াশ্রমে পরিণত হয়েছে বশেমুরবিপ্রবি

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

২৭ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩৯
ক্যাম্পাসে অবাধে বিচরপণ করছে গরু (ছবি : দৈনিক অধিকার)

করোনার প্রভাবে বন্ধ থাকায় গরু-ছাগলের অবাধ চারণক্ষেত্রে পরিণত হয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) ক্যাম্পাস।

বন্ধ ক্যাম্পাসে প্রায়শই বিভিন্ন স্থানে পরিলক্ষিত হচ্ছে নিরবিচ্ছিন্নভাবে গবাদিপশুর অবাধ চলাচল এবং সেখানে থাকা গাছপালা খাওয়ার দৃশ্যও। সেই সাথে গবাদিপশু অবাধ চলাচলের কারণে যেখানে সেখানে গোবর পড়ে থাকায় নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ।

এ বিষয়ে অর্থনীতি বিভাগের ছাত্র সাদিদ হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ে কিছুদিন যাবৎ অবস্থান করার ফলে ক্যাম্পাসের গবাদিপশুর অবাধ চলাচল দেখতে পাচ্ছি। ক্যাম্পাসের ভিতরে ছোট-ছোট ফুল ও ফল গাছ খেয়ে ফেলার কারণে ও যেখানে সেখানে গোবর, মল-মূত্র থাকার কারণে নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশও।

গনিত বিভাগের রিফাত আহমেদ বলেন, বেশ কিছুদিন থেকে ক্যাম্পাসে বিভিন্ন স্থানে গরু-ছাগলের অবাধ বিচরণে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট হচ্ছে। এ ব্যাপারে প্রশাসন কিংবা ক্যাম্পাস রক্ষকদের দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের অন্য এক শিক্ষার্থী বলেন, প্রায় প্রতি বছরই বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বর্ধনের জন্য বড় অংকের টাকার গাছপালা লাগানো হয়। কিন্তু এ সকল গবাদিপশুর অবাদ বিচরণের ফলে তা রক্ষা করা কঠিন হয়ে পড়েছে এবং এতে করে নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য।

এ বিষয়ে নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, ভিসি স্যারের বাংলোর পিছনে খালের জায়গায়টা অরক্ষিত থাকার কারণে স্থানীয় কিছু গ্রামবাসী ওই স্থান দিয়ে টানা কয়েকদিন থেকে গরু নিয়ে প্রবেশ করে যাচ্ছে। তাদেরকে ব্যক্তিগতভাবে বাঁধা দিলেও অনেকেই তা মানছেন না।

তিনি আরও বলেন, এ বিষয়ে গ্রামবাসীকে সচেতন করার জন্য আমরা মাইকিং ব্যবস্থা করবো যাতে কেউ গরু নিয়ে ক্যাম্পাসে প্রবেশ না করে এবং এটা নিয়ে খুব দ্রুতই আমি ভিসি স্যারের সাথে কথা বলে স্যারের নির্দেশনার আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

এ দিকে গত ঈদুল আজহার ছুটিতে বশেমুরবিপ্রবির কেন্দ্রিয় লাইব্রেরি থেকে ৪৯টি কম্পিউটার চুরি হয়। এ ঘটনায় এখন পর্যন্ত সাত জনকে আটক করা হয়েছে এবং ৩৪টি কম্পিউটার উদ্ধার করা হয়েছে। তবে ১৫ টি কম্পিউটার এখনো পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়নি এবং চুরির খলনায়করাও ধরা ছোঁয়ার বাইরে রয়েছে।

তাছাড়া গত ১৬ সেপ্টেম্বর টুরিজম এন্ড হসপিটালটি ম্যানেজমেন্ট বিভাগের ২ টি কম্পিউটার,১টি রাউটার ও ক্যাবল চুরির ঘটনা ঘটেছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড