• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কারিগরি মহলে মিশ্র প্রতিক্রিয়া

পলিটেকনিক ভর্তিতে থাকছে না আর বয়সের বাধা

  নিজস্ব প্রতিবেদক

০২ জুলাই ২০২০, ০২:১৮
দিপু মণি

ভর্তির হার বৃদ্ধি এবং বিদেশ ফেরত দক্ষ কর্মীদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়ার লক্ষ্যে পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে বয়সের সীমাবদ্ধতা থাকছে না আর। ভর্তি ফি-সহ কমছে ভর্তির যোগ্যতাও। বুধবার কারিগরি শিক্ষার উন্নয়ন সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি এ কথা বলেন। তবে মন্ত্রীর এ সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি এক মিশ্র প্রতিক্রিয়াও সৃষ্টি হয়েছে কারিগরি মহলে।

বর্তমান সরকার চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-৪১ বাস্তবায়নে কারিগরি শিক্ষাকে সর্বাধিক গুরুত্বের কথা মাথায় রেখে কারিগরি শিক্ষায় ভর্তির হার বাড়াতে এবং বিদেশ ফেরত দক্ষ কর্মীদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে কোনও রকমের বয়সের সীমাবদ্ধতা রাখা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, "অনেক ব্যক্তির হয়তো প্রয়োজনীয় কারিগরী দক্ষতা আছে কিন্তু তার প্রাতিষ্ঠানিক কোনো সার্টিফিকেট নাই এবং সার্টিফিকেট না থাকার কারণে ভালো চাকরি পাচ্ছে না অথবা চাকরি পেলেও ভালো বেতন পাচ্ছে না। সেক্ষেত্রে সে ব্যক্তি যদি চায় এবং যদি তার প্রয়োজনীয় একাডেমিক যোগ্যতা থাকে তাহলে সে ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে পারবে।"

এদিকে নতুন এ সিদ্ধান্ত নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন সংশ্লিষ্ট মহল। এ সিদ্ধান্তের আশানুরূপ ফল পেতে আশংকা প্রকাশ করেছেন অনেকেই। তাদের বক্তব্য অনুযায়ী ভর্তি বৃদ্ধি করতে সমস্যার মূলে হাত দিতে হবে। কারিকুলাম আধুনিকায়ন, কোর্স মেয়াদ সংস্কার, দক্ষ শিক্ষক নিয়োগ করতে হবে।

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সংগঠন টেকনিক্যাল এডুকেশন কনসোর্টিয়াম অব বাংলাদেশের (টেকবিডি) সভাপতি প্রকৌশলী আবদুল আজিজ সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি ভর্তির প্রতিবন্ধকতার বিষয়টিকে আন্তরিকতার সাথে ভাবনায় আনার জন্য শিক্ষামন্ত্রীকে অভিনন্দন জানান। তবে এ বিষয়ে দৈনিক অধিকারকে দেওয়া এক বক্তব্যে তিনি আশংকা প্রকাশ করে বলেন, "বেশি বয়সীরা আসলে পরিবেশ আগের মত নষ্ট হবে। হোস্টেল দখল, নির্যাতন, রাজনীতি ইত্যাদি বেড়ে যাবে প্রতিষ্ঠানে। এমন সমস্যার কারণে বয়সের বাধা তৈরি করা হয়েছিল।"

টেকবিডি সভাপতি বলেন, "ভর্তি বাড়াতে হলে প্রথমেই ৪ বছরের কোর্স ২বছর করতে হবে। আর এটা এইচএসসি সমমান করতে হবে যেন চাইলে যে কোনো শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে। অথবা তাদের জন্য ৪ বছর কোর্স ঠিক রেখে ২ বছরের গ্রাজুয়েশন রাখা যায়। কিংবা স্নাতক মর্যাদাসহ ৫ বছরের কোর্স করতে হবে। তাহলে ভর্তি বেড়ে যাবে। কেননা, বর্তমানে একজন শিক্ষার্থীর গ্রাজুয়েট হতে এই সিস্টেমে ৮ বছর লাগে। এটা নিরুৎসাহিত করছে।"

এই মিটিংয়ে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে ছেলেদের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা জিপিএ ৩.৫ থেকে কমিয়ে ২.৫, মেয়েদের ক্ষেত্রে জিপিএ ৩ থেকে কমিয়ে ২.২৫ করার কথা জানান শিক্ষামন্ত্রী। পাশাপাশি ডিপ্লোমা কোর্সে ভর্তি ফি ১৮২৫ টাকা থেকে কমিয়ে ১০৯০ টাকা করা হবে বলেও তিনি জানান। এছাড়া এ মাসের মধ্যেই কারিগরি মাদ্রাসা বিভাগের শিক্ষকদের এমপিও এর অর্থ ছাড় করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

বৈঠকে পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের নীতিমালা, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর আইন ২০২০ ও এর নিয়োগবিধি প্রণয়ন সহ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীনের সভাপতিত্বে এই ভার্চুয়াল মিটিংয়ে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি ছাড়াও আরও যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরি, এমপি, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমেদ, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ সানোয়ার হোসেন , মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ , কারিগরি বোর্ডের চেয়ারম্যান ড.মোঃ মুরাদ হোসেন মোল্লা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড