• বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিকে করোনার ভয়াল থাবায় আক্রান্ত ৩২৯ জন

  শিক্ষা ডেস্ক

২৫ জুন ২০২০, ১৬:৫৬
ডিপিই
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) লোগো (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারি হয়ে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াল থাবায় এখন পর্যন্ত প্রাথমিক শিক্ষার ৩২৯ জন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ইতোমধ্যেই পাঁচজন শিক্ষক ও একজন কর্মকর্তা এই মরণব্যাধিতে আক্রান্ত হয়ে মারা গেছেন। একই সঙ্গে এখন পর্যন্ত করোনা থেকে ৪৯ জন সুস্থ হয়েছেন।

গতকাল বুধবার (২৪ জুন) নতুন করে আট জনের করোনা শনাক্ত হলেও এদিন মোট একজন সুস্থ হয়েছেন।

বৃহস্পতিবার (২৫ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) ওয়েবসাইটে করোনা আপডেট থেকে এসব তথ্য জানা গেছে।

ডিপিই’র তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত প্রাথমিকের ২৫৫ জন শিক্ষক, ৩৭ জন কর্মকর্তা, ২৩ জন কর্মচারী ও ১৪ জন শিক্ষার্থীর দেহে এই মরণ ভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৫ জন শিক্ষক ও একজন কর্মকর্তা মারা গেছেন। পর্যায়ক্রমে এখন পর্যন্ত ৪৯ জন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে ৩৪ জন শিক্ষক, ৫ জন কর্মকর্তা, কর্মচারী ৩ ও ৭ জন শিক্ষার্থী রয়েছেন।

দেখা গেছে, আক্রান্তদের মধ্যে ঢাকা বিভাগে ১১৮ জন, রাজশাহী বিভাগে ২৪ জন, চট্টগ্রামে ৮৬ জন, খুলনায় ১৮ জন, বরিশালে ২০ জন, সিলেটে ৩৬ জন, রংপুরে ১৭ জন এবং ময়মনসিংহে ১১ জন রয়েছেন।

জানা গেছে, করোনা ভাইরাসে আক্রান্ত প্রাথমিক শিক্ষকদের মধ্যে অর্ধ শতাধিক জন মুমূর্ষু অবস্থায় রয়েছেন। নিজ উদ্যোগেই নানাভাবে চিকিৎসা নিচ্ছেন তারা। নিম্ন বেতনের প্রাথমিক শিক্ষকরা কোভিড-১৯ আক্রান্ত হওয়ায় পরিবার-পরিজন নিয়ে বড় ধরনের সংকটে পড়েছেন। পরিবারের সদস্যরাও কেউ কেউ আক্রান্ত হয়েছেন।

আক্রান্ত শিক্ষকরা জানিয়েছেন, এই শিক্ষকদের নিয়োগকারী প্রতিষ্ঠান প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে তাদের কারও কারও খোঁজখবর নেওয়া হচ্ছে। তবে স্থানীয়ভাবে প্রাথমিক শিক্ষকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আক্রান্তদের নানা ধরনের সহযোগিতা করা হচ্ছে বলে জানা গেছে। কারও চিকিৎসকের পরামর্শ লাগলে সেই ব্যবস্থাও করা হচ্ছে। যেসব শিক্ষক কোভিড-১৯ আক্রান্ত, তাদের বেশিরভাগই নিজ বাড়িতে আইসোলেশনে আছেন। আর হাসপাতালে ভর্তি আছেন কয়েকজন। তবে সম্প্রতি প্রাথমিকের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কোভিড-১৯ আক্রান্তের তথ্য সংগ্রহ কাজ শুরু করে ডিপিই। প্রতিদিন এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে ২৪ ঘণ্টা পরপর ওয়েবসাইটে আপডেট করা হচ্ছে।

আরও পড়ুন : আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

এ প্রসঙ্গে সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি মো. শামছুদ্দিন মাসুদ বলেন, প্রকৃত আক্রান্তের সংখ্যা আরও অনেক বেশি। সারাদেশে প্রায় ৫ শতাধিক শিক্ষক কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। অনেক শিক্ষক করোনা পরীক্ষা করাচ্ছেন না, এ কারণে সঠিক সংখ্যাটাও জানা যাচ্ছে না। অনেকে ঘরে বসে নিজ উদ্যোগে চিকিৎসা নিচ্ছেন, আবার সামাজিক হয়রানির ভয়ে অনেকে বাইরেও যাচ্ছেন না।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড