• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহামারির মাঝে সৌন্দর্য বর্ধনের নামে শেকৃবিতে গাছ নিধন

  ক্যাম্পাস ডেস্ক

২০ জুন ২০২০, ১১:৩৯
শেকৃবি
মহামারির মাঝে সৌন্দর্য বর্ধনের নামে শেকৃবিতে গাছ নিধন (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এরই অংশ হিসেবে বন্ধ রয়েছে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষা কার্যক্রমও। এই সময়ে বিশ্ববিদ্যালয়টির প্রশাসনের বিরুদ্ধে গাছ নিধনের অভিযোগ উঠেছে।

এ নিয়ে ক্ষুব্ধ শেকৃবির অনেক শিক্ষক, শিক্ষার্থীসহ কর্মচারী-কর্মকর্তারা। তারা বলছেন, গাছগুলো কেটে ফেলায় কেবল সৌন্দর্যহানিই ঘটেনি, ক্যাম্পাসের চিরচেনা রূপও হারিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে লাইব্রেরির পথ ধরে হলের সামনে পর্যন্ত সড়কের দুপাশে ছিল সাজানো-গোছানো শতাধিক দেবদারু গাছ। দীর্ঘকাল ধরে সৌন্দর্য ছড়াচ্ছিল এই গাছগুলো। কিন্তু গত ১ বছর আগে রাস্তা প্রশস্তের অজুহাত দেখিয়ে একপাশের গাছ কাটার সিদ্ধান্ত নেয় প্রশাসন। তবে শিক্ষার্থীদের দাবির মুখে রাস্তা সোজা করার জন্য অ্যাকাডেমিক ভবনের পাশের ৪টি গাছ কেটেই সিদ্ধান্তটি বাতিল করা হয়।

হঠাৎ গত বুধবার (১৭ জুন) থেকে প্রশাসনিক ভবনের সামনের এক পাশের সব দেবদারু গাছ কাটা শুরু হয়েছে। ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এ নিয়ে ফেসবুকে প্রতিবাদ জানান শিক্ষক-শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা বলছেন, প্রাকৃতিক সৌন্দর্যে ঢাকা ক্যাম্পাসটি সবার কাছে ঢাকার ছোট্ট গ্রাম নামে পরিচিত ছিল, কিন্তু ধীরে ধীরে তা হারিয়ে যাচ্ছে। বিভিন্ন স্থাপনা নির্মাণ ও উন্নয়নের নামে বেশকিছু দিন ধরেই গাছ নিধন চলছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্ল্যানিং বিভাগের প্রধান আবুল কালাম আজাদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘আমি গাছ কাটার বিষয়ে কিছু জানি না।’

আরও পড়ুন : অনলাইনে ভর্তির সুযোগ দিচ্ছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

তবে চিফ ইঞ্জিনিয়ার আজিজুর রহমান বলেন, রাস্তা প্রশস্তকরণ ও প্রশাসনিক ভবনের সামনে মনুমেন্ট দৃশ্যমান করার জন্য উপাচার্যের অনুমতি নিয়েই কয়েকটি গাছ কাটা হয়েছে। তবে অন্য গাছ এখন কাটার আর পরিকল্পনা নেই।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড