• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাসিমের মৃত্যুতে ‘আপত্তিকর’ স্ট্যাটাস, শাবিপ্রবি শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

  ক্যাম্পাস ডেস্ক

১৬ জুন ২০২০, ০৯:৩৮
শাবিপ্রবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রধান ফটক (ছবি : সংগৃহীত)

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ফেসবুকে ‘কুরুচিপূর্ণ স্ট্যাটাস’ দেওয়ার অভিযোগ এনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এক শিক্ষার্থীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৫ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বাদী হয়ে নগরীর জালালাবাদ থানায় ওই মামলা দায়ের করেন।

অভিযুক্ত শিক্ষার্থী মাহির চৌধুরী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষে অধ্যয়নরত। এছাড়া তিনি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সাথেও সম্পৃক্ত।

জানা যায়, গত শনিবার ওই শিক্ষার্থী তার ফেসবুক ওয়ালে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে নিয়ে একটি স্ট্যাটাস দেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা স্ট্যাটাসটির সমালোচনা করে তার শাস্তি দাবি করেন। স্ট্যাটাসটি দেওয়ার কিছুক্ষণ পরেই ওই শিক্ষার্থী তার ফেসবুক ওয়াল থেকে এটি মুছে ফেলেন এবং এজন্য ক্ষমা প্রার্থনা ও দুঃখ প্রকাশ করেন।

এ দিকে, একজন শিক্ষার্থী নিজের ব্যক্তিগত টাইমলাইনে পোস্ট দেওয়ায় বিশ্ববিদ্যালয় কেন মামলা করলো সেই প্রশ্ন তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা করছেন সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। যাদের অনেকেই বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সংগঠনের সাথে জড়িত।

তাদের দাবি, বিশ্ববিদ্যালয় মামলা করতে পারে যদি কেউ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে জানমালের ক্ষতি করে বা বিশ্ববিদ্যালয়ের আইন পরিপন্থী কিছু করে থাকেন। যদি মাহিরের ফেসবুক পোস্টটির ভাষা অনেকটা ব্যঙ্গাত্মক হয়, কিন্তু তাতে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কোনো ক্ষতি হয় না বা বিশ্ববিদ্যালয়ের সাথেও সংশ্লিষ্ট না। তাহলে কিসের ভিত্তিতে তার বিরুদ্ধে মামলা করা হলো- এমন প্রশ্ন তুলছেন শিক্ষার্থীরা।

এমন প্রশ্নের জবাবে প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ বলেন, সে একজন সাবেক স্বাস্থ্যমন্ত্রীকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস দিয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ে মান ক্ষুণ্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মান ক্ষুন্ন হওয়া মানে রাষ্ট্রের মান ক্ষুণ্ন হওয়া। আর এ ছেলের বিরুদ্ধে আরও বিস্তর অভিযোগ রয়েছে। সে কিছুদিন আগে অনলাইন ক্লাস বর্জনের আন্দোলনেও নেতৃত্ব দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বলেন, যখন বিষয়টি ফেসবুকে এসেছে তখন অনেকে তার ওপর বিক্ষুব্ধ হয়েছে। তারা বলেছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে। তাই আমরা ব্যবস্থা নিয়েছি। সার্বিক বিষয়ে উপাচার্য স্যার নির্দেশনা দিয়েছেন।

আরও পড়ুন : অনির্দিষ্টকালের জন্য জাবি বন্ধ ঘোষণা

অন্যদিকে, সার্বিক বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে জালালাবাদ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা অকিল উদ্দিন বলেন, সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে ওই মামলাটি দায়ের করেছেন। মামলা নম্বর-৫।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড