• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যতিক্রমী প্রশিক্ষণ শুরু এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্সের

  ক্যাম্পাস ডেস্ক

১১ জুন ২০২০, ০৮:৫৪
এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্সের
এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্সের প্রশিক্ষণ প্রদান (ছবি : সংগৃহীত)

চলমান মহামারির কারণে বিশ্বব্যাপী ব্যাপক পরিবর্তন এসেছে। যার প্রেক্ষিতে আমরা একরকম ঘৃহবন্দি হয়ে গিয়েছি। লকডাউনের কারণে সারা পৃথিবী আজ স্বেচ্ছা কারাগারে পরিণত। সবাইকে আজ থাকতে হচ্ছে হোম কোয়ারেন্টিনে। যার ফলে মানসিক বিকাশ ধ্বংসের পাশাপাশি লোকজন অসুস্থ হয়ে পরছেন, এমনকি নিজেদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তায় ভুগছেন অনেকে। আর্থিক ক্ষতির পাশাপাশি সম্মুখীন হচ্ছেন মানসিক ও শারীরিক ক্ষতিরও। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে যুব সমাজ।

যাদের আজকে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে যাবার কথা ছিল আজ তারাই ঘরে বসে অনিশ্চয়তায় দিন কাটাচ্ছে। কিন্তু এই পরিস্থিতি তো চলতে পারে না অনন্তকাল। এই পরিস্থিতি মোকাবিলা করেই আমাদেরকে চলতে হবে, বাঁচতে হবে। এর উত্তরণ হোক কিংবা না হোক আমাদের কোভিড-১৯ এর সঙ্গে খাপ খাইয়েই চলতে হবে। সেক্ষেত্রে অনলাইন এডুকেশন অনেক দেশে চালু হলেও এখনো তৃতীয় বিশ্ব সহ অনেক দেশেই এই অনলাইন শিক্ষা ব্যবস্থা চালু করতে সমর্থ হচ্ছে না।

এখানে মেজর প্রবলেম হচ্ছে কানেকটিভিটি, এর পরেই বলা যায় ইন্টারনেট ব্যবহারের খরচ, তৃতীয় সমস্যা হচ্ছে ডিভাইস এবং একই সময়ে বিভিন্ন কারণে সরাসরি অনলাইনে ক্লাস করা সম্ভব হয় না। এ সকল বিষয় পরিত্রাণের জন্য এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স সোসাইটি শুরু করেছে ফেক্সিবল অনলাইন প্রশিক্ষণ প্রদান যার ফলে যেকোনো ছাত্রছাত্রী যেকোনো জায়গা থেকে যেকোনো সময়ে প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে।

'লার্ন টু লিড উইথ এএনওয়াইভি' এই ব্রত কে সামনে রেখে এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স সোসাইটি কর্তৃক গৃহীত অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হলো অরিয়েন্টেশন এবং উদ্বোধন অনুষ্ঠানের মাধ্যমে। করোনা মহামারির বর্তমান প্রেক্ষাপটে পৃথিবীর সব দেশের মানুষ ঘরবন্দি অবস্থায় রয়েছে দীর্ঘদিন যাবত। এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স সোসাইটি সেসব ঘরবন্দি তরুণদের জন্য বিনামূল্যে ১১টি অপ্রাতিষ্ঠানিক কোর্সের ব্যবস্থা করে। সেখানে বিশ্বের ১৭টি দেশ থেকে সর্বমোট ৩৫০২ জন শিক্ষার্থী আবেদন করে। উক্ত কার্যক্রমের ক্লাস ইতোমধ্যে শুরু হয়ে গিয়েছে। শিক্ষার্থীরা তাদের সুবিধা মতো সময়ে ক্লাস করতে পারছে।

উক্ত কার্যক্রমের অরিয়েন্টেশন এবং উদ্বোধন অনুষ্ঠান গত ৮ জুন বাংলাদেশ সময় রাত ৭ টা ৩০ মিনিটে ফেসবুকে তাদের নিজস্ব পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয় যা ৫৫০০ এর বেশি মানুষ দেখে।

উক্ত অনুষ্ঠানের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স সোসাইটির প্রেসিডেন্ট প্রফেসর মো. রশীদুল হাসান। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রফেসর ড. মোনাজ আহমেদ নূর, উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. আব্দুর রশিদ বি. মোহাম্মদ শরিফ, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া।

আরও পড়ুন : বিদ্যুৎ বিলসহ ভাড়া দাবি মেস মালিকদের, দুর্ভোগে শিক্ষার্থীরা

এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- প্রফেসর ড. এম. কামরুজ্জামান, ডীন, কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. শ্যারাফিন আরভিওলা, ফিলিপাইন্স নরমাল ইউনিভার্সিটি, প্রমোদ শাহ, নেপাল, প্রফেসর ড. মামুন-অর-রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং শেখ ফরিদুল ইসলাম কানন, সাধারণ সম্পাদক, এ এন ওয়াই ভি। তাছাড়া সকল বিষয়ের শিক্ষক এবং কো-অর্ডিনেটররাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড