• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছেলেরা চার বোর্ডে এগিয়ে

  শিক্ষা ডেস্ক

৩১ মে ২০২০, ১৫:১০
এসএসসি পরীক্ষা
এসএসসি পরীক্ষায় ছেলেরা চার বোর্ডে এগিয়ে (ছবি : সংগৃহীত)

এবারের মাধ্যমিক (এসএসসি ও সমমান) পরীক্ষায় মেয়েদের থেকে ছেলেরা বেশি অংশগ্রহণ করলেও পাসের হার ও সংখ্যায় উভয় দিক থেকেই এগিয়ে রয়েছে মেয়েরা।

তবে চারটি বোর্ডের পাসের হারে মেয়েদের থেকে এগিয়ে রয়েছে ছেলেরা। এই চারটি বোর্ড হলো- কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ।

অপরদিকে ঢাকা, যশোর, রাজশাহী, বরিশাল, দিনাজপুর, বিআইএসই, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।

এবারের পরীক্ষায় গড় পাসের হার দাঁড়িয়েছে ৮২ দশমিক ৮৭ শতাংশ। এর মধ্যে মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ।

সকল শিক্ষা বোর্ডের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১০ লাখ ২১ হাজার ৪৯০ জন ছাত্র অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন। বিপরীতে ফেল করেছে ১ লাখ ৮৭ হাজার ৫৯৮ জন।

অপরদিকে ১০ লাখ ১৮ হাজার ৫৩৮ জন ছাত্রী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন। আর ফেল করেছে ১ লাখ ৬১ হাজার ৯০৭ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮৬ দশমিক ৩১ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৪ দশমিক ৪১ শতাংশ।

এ দিকে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮৪ দশমিক ৯৩ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৪ দশমিক ৬০ শতাংশ।

একইভাবে সিলেট শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৭৯ দশমিক ২৩ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ।

আরও পড়ুন : পাসের হার ও সংখ্যা দুটোতেই এগিয়ে মেয়েরা

আর ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৮০ দশমিক ১৭ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮০ দশমিক শূন্য ৮ শতাংশ।

এছাড়া ঢাকা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮১ দশমিক ১৩ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৩ দশমিক ৪৮ শতাংশ।

রাজশাহী শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮৯ দশমিক ৩৭ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ।

এ দিকে, বরিশাল শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৭৬ দশমিক ৭২ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮২ দশমিক ৬৭ শতাংশ।

অন্যদিকে, দিনাজপুর শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৭৮ দশমিক ৭৯ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮১ দশমিক ২২ শতাংশ।

মাদরাসা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮১ দশমিক ৬১ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৩ দশমিক ৩৪ শতাংশ।

আর কারিগরি শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৭১ দশমিক ১০ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৭৭ দশমিক ৪৭ শতাংশ।

বিআইএসই থেকে অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮২ দশমিক ৯৫ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৪ দশমিক ৫০ শতাংশ।

উল্লেখ্য, এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড