• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসএসসির ফল জানতে এসএমএসে প্রাক-নিবন্ধনে সাড়া কম

  শিক্ষা ডেস্ক

২৮ মে ২০২০, ১০:০৫
এসএসসির ফল
এসএসসির ফল জানতে এসএমএসে প্রাক-নিবন্ধনে সাড়া কম (প্রতীকী ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এবারে মোবাইল ফোনে এসএমএসে শিক্ষার্থীদের ঘরে পরীক্ষার ফল পৌঁছানো হবে। এরই ধারাবাহিতায় আগামী ৩১ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

এই লক্ষ্যে ছাত্রছাত্রীদের নাম ও রোল নম্বর প্রাক-নিবন্ধন করতে বলা হয়েছে। কিন্তু এতে তেমন একটা সাড়া মেলেনি। এক সপ্তাহে মাত্র ৫০ শতাংশ শিক্ষার্থী প্রাক-নিবন্ধন করেছে। প্রাক-নিবন্ধনের জন্য সময় ৯ মে রাত ১২টা পর্যন্ত।

সারা দেশে মোট পরীক্ষার্থী ১৬ লাখের বেশি। বুধবার (২৭ মে) দুপুর ২টা পর্যন্ত ৮ লাখ ১২ হাজার ৮৫০ জন শিক্ষার্থী প্রাক-নিবন্ধন করেছে।

এ প্রসঙ্গে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানান, শিক্ষার্থীদের সুরক্ষায় ঘরেই ফল পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। কেউ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবে না। তাই মোবাইল ফোনে এসএমএসে ফল পেতে প্রাক-নিবন্ধন করতে বলা হয়। ২৯ মে রাত ১২টা পর্যন্ত এই প্রক্রিয়া চলবে।

তিনি বলেন, নিবন্ধনের জন্য যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে SSC Board Name (প্রথম তিন অক্ষর) Roll Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ নেওয়া হবে।

জানা গেছে, আট লাখ ১২ হাজার ৮৫০ জনের মধ্যে গ্রামীণ ফোন নম্বর থেকে ৩ লাখ ৮৩ হাজার ৮৬২ জন, রবি নম্বর থেকে ২ লাখ ৮৪ হাজার ৫১০ জন, টেলিটক নম্বর থেকে ৭২ হাজার ২৩৩ জন এবং বাংলালিংক নম্বর থেকে ৭২ হাজার ২৪৫ জন ফল পেতে প্রাক-নিবন্ধন করেছে। চলতি বছর মোট পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন।

বিষয়টিতে ঢাকা শিক্ষা বোর্ডের প্রধান সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মনজুরুল কবীর বলেন, যারা নিবন্ধন করবে ফলাফল প্রকাশের পর তাদের দেওয়া মোবাইল নম্বরে সার্ভার থেকে স্বয়ংক্রিয়ভাবে জিপিএ গ্রেডসহ ফল পৌঁছে যাবে। তবে প্রাক-নিবন্ধন না করলেও কোনো উদ্বেগ নেই।

আরও পড়ুন : গ্লাইসেরা শেখমুজিবির সন্ধান পেয়েছেন নোবিপ্রবি অধ্যাপক

এবারও আগের মত অনলাইনে বা ওয়েবসাইট ও টেলিটকে এসএমএস করে ফল জানার ব্যবস্থা রাখা হয়েছে। ঢাকা বোর্ডের শিক্ষা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইটে এবং পরীক্ষার্থীর স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফল পাওয়া যাবে।

উল্লেখ্য, আগামী ৩১ মে প্রধানমন্ত্রী সকাল ১০টায় গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফলপ্রকাশের ঘোষণা দেবেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড