• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবির হলে থাকতে পারবে না বহিরাগতরা

  ক্যাম্পাস ডেস্ক

২৯ এপ্রিল ২০২০, ২২:১২
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) লোগো (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারিতে রূপ নেওয়া করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝেই বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলোতে কোনো বহিরাগত থাকতে পারবে না। শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি নিরসন ও আবাসিক হলের পরিবেশ স্বাভাবিক রাখতে হল প্রশাসন এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বুধবার (২৯ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে মঙ্গলবার (২৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রভোস্ট কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। অনলাইন ভার্চুয়াল মিটিং প্লাটফর্ম জুমের মাধ্যমে উপাচার্য ভবনে অনুষ্ঠিত হয় এই সভা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় খোলার পর শুধুমাত্র বৈধ শিক্ষার্থীরা সংশ্লিষ্ট হলের নীতিমালার আলোকে হলে অবস্থান করবে। যাদের ছাত্রত্ব নেই তারা কোনোক্রমেই হলে অবস্থান করতে পারবে না। তাদের হল প্রশাসন কর্তৃক দেওয়া সময়ের মধ্যে ব্যক্তিগত জিনিসপত্র নিয়ে সংশ্লিষ্ট কক্ষ বা সিট ছেড়ে দিতে হবে। তীব্র আবাসন সংকট নিরসনে এর বিকল্প নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এতে আরও জানানো হয়, হলের কোনো কক্ষের মেঝেতে কোনো শিক্ষার্থী অবস্থান করতে পারবে না। প্রয়োজনে, যথাযথ নিয়মে ডাবলিং করতে পারবে। হল প্রশাসন যেসব কক্ষে খাট বা বেড নেই ছুটিকালীন সময়ে সেসব কক্ষে নিয়মমাফিক খাট বা বেড সরবরাহ করার ব্যবস্থা নেবেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ থাকাকালীন সময়ে হল প্রশাসন হলের সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ সম্পন্ন করবে।

গণরুম ব্যবস্থা নিরসনে এসব সিদ্ধান্তগুলো বাস্তবায়িত হলে দীর্ঘদিনের গড়ে ওঠা কথিত ‘গণরুমের’ অবসান ঘটবে বলে সভায় মত প্রকাশ করা হয়। তবে এই ‘গণরুমের’ অবসান ও ‘যাদের ছাত্রত্ব নেই তাদের হলে অবস্থান না করার’ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর আন্তরিক সহযোগিতা অত্যাবশ্যক বলেও সভায় অভিমত ব্যক্ত করা হয়।

আরও পড়ুন : এমপিওভুক্ত হল আরও ১৬৩৩ শিক্ষা প্রতিষ্ঠান

সভায় প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন সংযুক্ত ছিলেন। এছাড়া সভায় করোনা ভাইরাস মহামারির সময়ে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ও হলের সামগ্রিক পরিবেশ নিয়ে আলোচনা হয়।

উল্লেখ্য, চলমান করোনা পরিস্থিতিতে অনির্দষ্টকালের জন্য বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। একই সঙ্গে আবাসিক হলও বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড