• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘এত হা হা শূন্যতায় কোনোদিন জাতীয় পতাকা তুলিনি’

  শিক্ষা ডেস্ক

২৮ মার্চ ২০২০, ০১:৫৪
জাতীয় পতাকা
জাতীয় পতাকা (ছবি : সংগৃহীত)

‘কোথাও কেউ নেই। এত হা হা শূন্যতায় কোনোদিন জাতীয় পতাকা তুলিনি। আমার সন্তানেরা ঘিরে দাঁড়িয়ে থাকে আর আমি প্রাণের পতাকা মেলে দেই অসীম নীলে, বিস্তৃত আকাশে। আজ কেন যেন বুক ফেটে কান্নার ঢেউ আছড়ে পড়ছে, চোখ দুটো অকারণে ভিজে উঠছে। ভালো থেকো আমার সন্তানেরা। আবারো যেন এই মাঠে তোমাদেরকে নিয়ে গাইতে পারি প্রাণের সঙ্গীত।’

খুলনার একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ আল মামুন এমনই একটি ফেসবুক স্ট্যাটাস দিয়েছেন। স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলনের একটি ভিডিও শেয়ার করে ফেসবুকে এই স্ট্যাটাস দিয়েছেন তিনি। পুরো স্কুল তালাবদ্ধ তাই একাই এসে জাতীয় পতাকা উত্তোলন করেছেন তিনি। ওই সময় দূরে দাঁড়িয়ে উৎসুক ৩ শিক্ষার্থী স্যারের কাজটি দেখছিলেন। স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস কিংবা অন্য যেকোনো জাতীয় দিনে সারাদেশ উৎসবে মেতে ওঠে। কিন্তু বর্তমানে ভয়াল করোনার আতঙ্কে দেশে এখন চলছে রাজ্যের শূন্যতা।

শুক্রবার (২৭ মার্চ) সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে এমনই তথ্য।

জানা যায়, স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ এবং জাতীয় প্যারেড গ্রাউন্ডের সব রাষ্ট্রীয় আয়োজন বাতিল হয়েছে। করোনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেশের মানুষকে নিরাপদে রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সাধারণ মানুষকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। আর প্রধানমন্ত্রীর এই আহ্বানে সাধারণ মানুষও ব্যাপক সাড়া দিয়েছে। এরই ধারাবাহিকতায় এবারের স্বাধীনতা দিবস পালনে লাল-সবুজের কোনো আয়োজন হয়নি। নিকট অতীতে এমন অভিজ্ঞতা হয়নি কারও।

ইতোমধ্যেই সারা বিশ্বে ৪ লাখ ৭০ হাজার ৯৭৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি দেশেও আগ্রাসন চালাচ্ছে এই ভাইরাস। ইতোমধ্যেই সংক্রমণের শিকার ৪৪ জন। এরই মধ্যে করোনা ভাইরাস বা কোভিড-১৯ এ দেশের পাঁচজন প্রাণ হারিয়েছেন। ভয়ঙ্কর এই ভাইরাস প্রতিরোধে একমাত্র উপায় মানুষকে সামাজিকভাবে বিচ্ছিন্ন করে দেওয়া।

মূলত আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশি থেকে এই ভাইরাসের সংক্রমণ ঘটে। একটি জীবিত ভাইরাস মুহূর্তে মিলিয়ন মিলিয়ন ভাইরাস সৃষ্টি করতে পারে। আর তার একটি ভাইরাসে কেউ আক্রান্ত হলে তিনি আরও মানুষকে আক্রান্ত করতে পারেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অনেক ক্ষেত্রে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে প্রথম ১৪ দিন কোনো লক্ষণ প্রকাশ নাও পেতে পারে। কিন্তু এই সময়ের মধ্যে তার হাঁচি কাশি থেকে পরিবেশে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে, যাতে নতুন মানুষে ভাইরাসটির সংক্রমণ ঘটতে পারে। সেই দিক বিবেচনা করে মানুষকে জনবিচ্ছিন্ন থাকতে বলা হচ্ছে।

আরও পড়ুন : করোনার ভয়াল গ্রাস থেকে বাঁচার ‘ওষুধ’ দিলেন সুস্মিতা

বৈশ্বিক এই মহামারীতে সব মানুষ ঘরে থাকতে বাধ্য হচ্ছে। এ কারণেই এবার স্বাধীনতা দিবসের কোনো আয়োজন দেশের কোথাও হয়নি। রাজধানী ঢাকা সাজেনি লাল-সবুজের বর্ণিল সাজে। সকাল থেকে রাত পর্যন্ত রাজধানীর সব রাস্তা কানায় কানায় সাধারণ মানুষে পরিপূর্ণ থাকে। জাতীয় সংসদ ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, শহীদ মিনার, হাতিরঝিল ছাড়াও বিভিন্ন এলাকা এত সাধারণ মানুষ বেরিয়ে আসে যে, পা রাখার মতো কোনো জায়গা থাকে না। কিন্তু এবার ঘটেছে ঠিক এর উল্টো। বৃহস্পতিবার (২৬ মার্চ) এসব জায়গাতে কোনো মানুষকে দেখা যায়নি। এর বিপরীতে এসব জায়গাতে সেনাবাহিনী, পুলিশ এবং আনসার সদস্যদের টহল দিতে দেখা গেছে। স্বাধীনতা দিবসে ঢাকার এমন চিত্র আগে কেউ কোনোদিন দেখেনি।

ওডি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড