• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দশম জাতীয় নাট্যোৎসব : নটর ডেমের মঞ্চে ৫২'র জীবন্ত প্রেক্ষাপট

২১ ফেব্রুয়ারি ২০২০, ২১:০৪
নটরডেম নাট্যদল
দলীয় অভিনয়ের একটি মুহূর্ত (ছবি : দৈনিক অধিকার)

নটরডেম নাট্যদল আয়োজিত তিন দিনব্যাপী  'দশম জাতীয় নাট্যোৎসব'- এর দ্বিতীয় দিন ছিল আজ (২১ ফেব্রুয়ারি)। দেশসেরা বিদ্যাপীঠ নটর ডেম কলেজের প্রাঙ্গণ এই উৎসবকে কেন্দ্র করে মুখর হয়ে ওঠে।

কলেজ প্রাঙ্গণে ঢুকতেই দেখা যায় একদল কিশোর-কিশোরীকে। বিভিন্ন চরিত্র প্রকাশ করে এমন সাজসজ্জায় উপস্থিত ছিলেন তারা। কোণায় কোণায় চলছিল রিহার্সেল আর আগাম প্রস্তুতি। কারণ, আজকের দিনের মূল আকর্ষণ ছিল দলীয় অভিনয়।

ঘড়ির কাঁটা আগাতে আগাতে বাড়তে থাকে দর্শক ও অতিথির সংখ্যা। বেলা তিনটায় কলেজ অডিটোরিয়ামে শুরু হয় দলীয় অভিনয়ের মূল কর্মসূচি। বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণ ও দৃষ্টিনন্দিত অভিনয়ে মুখর হয়ে ওঠে পুরো হল।

আজ মহান একুশে ফেব্রুয়ারি, ভাষা শহীদ দিবস। শিক্ষার্থীদের অভিনয়েও সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে ইতিহাসের রক্তিম এই দিনের ঘটনা৷ তাদের সুনিপুণ অভিনয়ে নটর ডেম অডিটোরিয়ামের মঞ্চ হয়ে ওঠে ভাষা আন্দোলনের জীবন্ত প্রেক্ষাপট। ভাষার জন্য লড়াই করা, আন্দোলনের হুঁশিয়ারি, বাংলার দামাল ছেলেদের হুঙ্কার, ছেলে হারানো মায়ের আকুতি সবকিছুই ফুটে ওঠে অভিনয়ের মাধ্যমে। 

এছাড়াও সমাজের নানা অসঙ্গতি, অপরাধ, বর্ণ বৈষম্য, মাদকের ছোবল, ভাষার প্রতি অবহেলার মতো বিষয়গুলোকে প্রাধান্য দিয়েছেন শিক্ষার্থীরা। দেশের প্রায় ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ২১টি দল অংশ নেন দলীয় নাটকগুলোতে। 

অনুষ্ঠানে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন- নটর ডেম নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি এবং দৈ‌নিক অধিকারের প্রধান নির্বাহী ও সম্পাদক তাজবীর সজীব, ক্লাবের আজীবন সদস্য ও সাবেক সভাপতি রাশিক রাফি এবং রেডিও কলোনি মডেল স্কুলের সহকারী শিক্ষক আলিম হাসান৷ বিচারকগণ সূক্ষ্মভাবে প্রত্যেক প্রতিযোগীর অভিনয় দক্ষতা বিচার করেন এবং নিজেদের মন্তব্য জানান। কীভাবে প্রতিযোগীরা মঞ্চে আরও ভালো অভিনয় করতে পারে, নিজেদের ভুলগুলোকে কীভাবে শুধরে নিতে পারে তা নিয়ে মূল্যবান উপদেশ দেন তারা।

এ সময় বিচারক আলিম হাসান প্রতিযোগীদের মন্তব্যগুলোকে হাসিমুখে গ্রহণ করার আহ্বান জানিয়ে বলেন, 'অতীত নিয়ে ভেবে কী লাভ? ভবিষ্যৎ নিয়েই বা ভেবে কী হবে? তাই বর্তমানে হেসে নিন, তবেই আপনি জয়ী।'

অনুষ্ঠানের সার্বিক বিষয় নিয়ে জানতে চাইলে নটর ডেম নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি তাজবীর সজীব বলেন, 'নটর ডেম নাট্যদল আমাদের স্বপ্নের একটি ক্লাব৷ একজন শিক্ষার্থীকে স্বয়ংসম্পূর্ণ একজন মানুষ বানানোর লক্ষ্যেই আমাদের ক্লাবের সূচনা হয়েছিল। আমরা চেয়েছি কেবল পড়াশোনা নয়, একজন শিক্ষার্থী চলনে, বলনে, মানসিকতায়, চিন্তায়, ভাবনায়ও যেন সেরা হয়ে ওঠে। নটর ডেমের মতো একটি শিক্ষা প্রতিষ্ঠান আলোকিত মানুষ গড়ার জন্যই এতগুলো সহযোগী সংগঠন পরিচালনা করে। তার মধ্যে অন্যতম দুটি ক্লাব হলো সায়েন্স ক্লাব এবং ড্রামা ক্লাব।'

দলীয় অভিনয়ে অংশগ্রহণকারীদের অভিনয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, 'সবাই নিজের সেরাটাই দিতে চেয়েছে। তবুও উপস্থাপনা, অভিনয়ের গভীরতা, বাচনভঙ্গির দিক থেকে কেউ কেউ কিছুটা এগিয়ে রয়েছে। নিয়মিত চর্চা করলে ভবিষ্যতে সবাই ভালো কিছু করবে বলে আমি মনে করি। ভালোর কোনো শেষ নেই। তাই তাদের আরও ভালো করতে হবে।' 

আরও পড়ুন : নটর‌ ডেম নাট্যদলের দশম ন্যাশনাল ড্রামা কার্নিভালের উদ্বোধন

একই সময়ে কলেজের মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় 'স্ট্যান্ড আপ কমেডি' প্রতিযোগিতা। প্রায় ২৫ থেকে ৩০টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নেন। সমাজের নানা বিষয়কে হাস্যরসের মাধ্যমে উপস্থাপন করেন তারা। 

উল্লেখ্য, এই নাট্যোৎসবের টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে সোনারগাঁও ইউনিভার্সিটি এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক অধিকার ও সময় টিভি। আগামীকাল ২২ ফেব্রুয়ারি উৎসবের শেষ দিন।

ওডি/এনএম

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড