• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছাত্রী নিপীড়নের অভিযোগে অব্যাহতি নিলেন সেই শিক্ষক

  কুবি প্রতিনিধি

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৯:২৬
পদ থেকে অব্যাহতি
চাপে পড়ে পদ থেকে অব্যাহতি নেওয়া বিভাগীয় প্রধান আলী রেজওয়ান তালুকদার (ছবি : সম্পাদিত)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইংরেজি বিভাগের সান্ধ্য কোর্সের এক শিক্ষার্থীকে ছাত্রী নিপীড়ন ও বিভাগের শিক্ষকদের নিয়ে বাজে মন্তব্য করার দ্বায়ে অভিযুক্ত বিভাগটির বিভাগীয় প্রধান আলী রেজওয়ান তালুকদার চাপে পড়ে বিভাগীয় প্রধানের পদ থেকে অব্যাহতি নিয়েছেন। চাওয়ার প্রেক্ষিতে তার আবেদন গ্রহণ করে ঐ বিভাগের সহযোগী অধ্যাপক ড. বনানী বিশ্বাসকে বিভাগীয় প্রধান করা হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের।

জানা যায়, গত ১৫ জানুয়ারি আলী রেজওয়ান তালুকদারের বিরুদ্ধে ছাত্রী হয়রানি ও মোবাইল ফোনের গুরুত্বপূর্ণ সকল তথ্য মুছে ফেলার অভিযোগ তোলেন বিভাগের সান্ধ্য কোর্সের এক শিক্ষার্থী। এরপর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। পরবর্তীতে অভিযুক্ত শিক্ষক বিষয়টিকে বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যা দেন এবং বিভাগের দুই শিক্ষককে এর মদদদাতা উল্লেখ করে কুমিল্লা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে তিনি ওই শিক্ষার্থীকে মানসিক ভারসাম্যহীন, পরকীয়ায় আসক্ত, টাকার বিনিময়ে বড়লোকের শয্যাসঙ্গী হয় বলে সবার সামনে উপস্থাপন করেন। পরবর্তীতে অভিযুক্ত শিক্ষকের বক্তব্যের প্রতিবাদ এবং তার শাস্তির দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর ভিন্ন ভিন্ন আবেদন করেন দুই শিক্ষক এবং ঐ শিক্ষার্থী। এছাড়া নিজের নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরী করে অভিযোগকারী শিক্ষার্থী। পরে অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের সান্ধ্য কোর্স থেকে অব্যাহতি দিয়ে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে গত ৬ ফেব্রুয়ারি সহকর্মী শিক্ষকদের নিয়ে বাজে মন্তব্য এবং অসদাচরণসহ অ্যাকাডেমিক বিভিন্ন সিদ্ধান্তে স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে তার প্রতি অনাস্থা জ্ঞাপন করে বিভাগের শিক্ষকদের স্বাক্ষর গ্রহণ করা হয়। এরপর তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য রেজিস্ট্রার বরাবর একটি লিখিত আবেদন করেন শিক্ষকবৃন্দ। পরবর্তীতে বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন চাপে পড়লে এবং প্রশাসন অভিযুক্তের পক্ষ নিচ্ছে এমনটা গুজব উঠলে অভিযুক্ত শিক্ষককে উপাচার্য অব্যাহতি নিতে বাধ্য করেন এমন অভিযোগ শিক্ষকদের।

তারই প্রেক্ষিতে গত ৯ ফেব্রুয়ারি ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধানের পদ থেকে অব্যাহতি চেয়ে আবেদন করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন এটি গ্রহণ করে তাকে পদ থেকে অব্যাহতি দেন। পরে বিভাগের সহযোগী অধ্যাপক ড. বনানী বিশ্বাসকে বিভাগীয় প্রধানের দায়িত্ব দিয়ে এক অফিস আদেশ জারি করা হয়।

ইংরেজি বিভাগের বেশ কয়েকজন শিক্ষক ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ছাত্রী হয়রানির অভিযোগে অভিযুক্ত শিক্ষককে বাঁচাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন উঠেপড়ে লেগেছে। সহকর্মী শিক্ষকদের নিয়ে বাজে মন্তব্য করায় তার প্রতিবাদ জানিয়ে আমরা অনাস্থা দেওয়ায় কৌশলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে অব্যাহতি নিতে বাধ্য করে। আমাদের বিচার তো আমরা পাইনি। আমরা চাই অভিযুক্ত শিক্ষকের সঠিক বিচার হোক।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আলী রেজওয়ান তালুকদারের পদ থেকে অব্যাহতি চাওয়ার আবেদনে প্রেক্ষিতে তাকে পদ থেকে অব্যাহতি দিয়ে নতুন একজনকে দায়িত্ব দিয়েছি।’

আরও পড়ুন : এসএসসির পঞ্চম দিনে শিক্ষকসহ বহিষ্কার ১৩৪

আলী রেজওয়ান তালুকদারকে বাঁচাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কৌশলে তাকে পদ থেকে অব্যাহতি নিতে বাধ্য করেছে শিক্ষকদের এমন অভিযোগের বিষয়ে উপাচার্য বলেন, ‘অভিযোগ পরস্পর পরস্পরের বিরুদ্ধে করেছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি। তাছাড়া তার বিরুদ্ধে নারী নির্যাতনের একটা তদন্ত কমিটিতো আছেই।’

ওডি/জেআই

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড