• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন

  শিক্ষা ডেস্ক

২৮ জানুয়ারি ২০২০, ১৩:৪৪
কার্টুন
শাহানা কার্টুন (ছবি : সংগৃহীত)

প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের অধিকার বিষয়ে সচেতন করতে ইউএনএফপিএ নির্মিত এ কার্টুনটির নির্বাচিত অংশ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ক্লাসরুমে দেখানোর আদেশ দিয়েছে।

গত ১১ জানুয়ারি রাজধানীর কলাবাগানের লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে একটি নমুনা ক্লাসে এ কার্যক্রমে উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা গেছে, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে ‘শাহানা’ নামের কার্টুনটি তৈরি করেছে ইউএনএফপিএ। স্কুলগুলো জেন্ডার সমতা নিশ্চিত করতে এবং শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সচেতন করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও জানা যায়, পাঠ পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট কার্টুনটির নির্বাচিত পর্ব এক, দুই, তিন, পাঁচ ও দশ এপিসোডগুলো শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের দেখনো হবে।

রবিবার (২৬ জানুয়ারি) শিক্ষা অধিদপ্তর থেকে আঞ্চলিক উপপরিচালকদের চিঠি পাঠিয়ে এ বিষয়ে জানানো হয়েছে। একই সাথে পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের নির্দেশিকা পাঠানো হয়েছে আঞ্চলিক উপপরিচালকদের।

আরও পড়ুন : অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু

‘শাহানা’ কার্টুন কিশোর বাতায়নে ও ইউটিউবে আপলোড করা হয়েছে। ইউটিউবের সার্চ অপশনে শাহানা কার্টুন ইন বাংলা লিখে সার্চ দিলে কার্টুনটি দেখা যাবে। এ ছাড়া শাহানা কার্টুনের সিডি সব মাধ্যমিক বিদ্যালয়ে সরবরাহ করা হবে।

ওডি/এসজেএ

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড