• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমাবর্তন বিষয়ে কুবি প্রশাসনের প্রেস ব্রিফিং

  কুবি প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২০, ২১:২৪
সমাবর্তন
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন উপলক্ষে সংবাদ সম্মেলন। (ছবি : দৈনিক অধিকার)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য ১ম সমাবর্তন উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) প্রশাসনিক ভবনের ৪১১ নং কক্ষে ১ম সমাবর্তনের আহ্বায়ক ও উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী এই সংবাদ সম্মেলন করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. আবু তাহের, যুগ্ম আহ্বায়ক ড. এ কে এম রায়হান উদ্দিন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষকগণ এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও কুমিল্লা জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য সমাবর্তন সংক্রান্ত বিস্তারিত বিবরণ সাংবাদিকদের সামনে তুলে ধরে বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণের দাবি ছিল এই সমাবর্তন। আজ আমরা অক্লান্ত পরিশ্রম করে এই সমাবর্তন আয়োজনের দ্বারপ্রান্তে উপনীত হয়েছি। এই সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হলে সবার ঐকান্তিক প্রচেষ্টা অত্যন্ত জরুরি। এ সময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

প্রসঙ্গত, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তনে ৬টি অনুষদের মোট ৫৬৪৮ জন শিক্ষার্থীকে মূল সনদ প্রদান করা হবে। তাদের মধ্যে স্নাতক পর্যায়ের ৩৫৬১ জন এবং স্নাতকোত্তর পর্যায়ের ২০৮৭ জন। অনুষদভিত্তিক সনদপ্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা (১) বিজ্ঞান অনুষদে মোট ১০০২ জন (স্নাতক: ৬৬১ জন, স্নাতকোত্তর: ৩৪১ জন), (২) কলা ও মানবিক অনুষদে মোট ৮৬৩ জন (স্নাতক: ৫২৮ জন, স্নাতকোত্তর: ৩৩৫ জন), (৩) সামাজিক বিজ্ঞান অনুষদে মোট ১৪০৫ জন (স্নাতক: ৮৭৬ জন, স্নাতকোত্তর: ৫২৯ জন), (৪) বিজনেস স্টাডিজ অনুষদে মোট ১৯৩৮ জন (স্নাতক: ১১৬৭ জন, স্নাতকোত্তর: ৭৭১ জন), (৫) প্রকৌশল অনুষদে মোট ৪৪০ জন (স্নাতক: ৩২৯ জন, স্নাতকোত্তর: ১১১ জন)। উক্ত সমাবর্তনে মোট ২৮৮৮ জন শিক্ষার্থী নিবন্ধন করেছেন। তবে, আইন অনুষদের অন্তর্ভুক্ত আইন বিভাগ থেকে এখনো কোনো শিক্ষার্থী ডিগ্রি অর্জন করেনি।

সমাবর্তনের মূল আকর্ষণ চ্যান্সেলর স্বর্ণপদক। শিক্ষাক্ষেত্রে কৃতিত্বপূর্ণ ফলের জন্য মোট ১৪ জন কৃতী শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হবে। সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য উপদেষ্টা কমিটি, সমন্বয় কমিটিসহ মোট ২৬টি কমিটি করা হয়েছে এবং প্রত্যেকটি কমিটির সকল সদস্যবৃন্দ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

আরও পড়ুন : চবিতে ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধ শিথিল

মহামান্য রাষ্ট্রপতির আগমন উপলক্ষে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, গোয়েন্দা সংস্থা, বার্ড, ক্যাডেট কলেজ কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সরকারের সকল দপ্তর ও উপদপ্তরের কর্মকর্তাবৃন্দ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সমাবর্তনে নিবন্ধিত গ্র্যাজুয়েটবৃন্দকে গাউন, গিফটসহ অন্যান্য সামগ্রী ২৪ ও ২৫ জানুয়ারি বিতরণ করা হবে। যারা উল্লিখিত তারিখে সামগ্রী সংগ্রহ করতে পারবেন না, তারা ২৬ জানুয়ারি সমাবর্তন সামগ্রী সংগ্রহ করতে পারবেন। গ্র্যাজুয়েটদের যাতায়াতের জন্য শহর থেকে প্রয়োজনীয় সংখ্যক যানবাহনের ব্যবস্থা থাকবে।

ওডি/জেআই

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড