• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়াং ওয়ার্ল্ড সামিটে অংশ নিতে ড. মুহাম্মদ ইউনূসের সফরসঙ্গী পবিপ্রবি’র প্রাক্তন শিক্ষার্থী

  পবিপ্রবি প্রতিনিধি

৩১ জুলাই ২০১৮, ০৩:৩৭
মুহাম্মদ ইউনূসের সফরসঙ্গী
ছবি: ড. মোহাম্মদ ইউনুস এর ফেসবুক পেইজ থেকে

আগামী ১৭ থেকে ২০ অক্টোবরে নেদারল্যান্ডসের হেগে অনুষ্ঠিতব্য যুক্তরাজ্যভিত্তিক অলাভজনক সংগঠন ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিট ২০১৮ তে অংশ নিতে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের সফরসঙ্গী হচ্ছে বাংলাদেশ ১০ জন তরুণ চেঞ্জমেকার।

ওই প্রতিনিধি দলের গর্বিত সদস্য হয়েছেন দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ২০১০-২০১১ সেশনের প্রাক্তন শিক্ষার্থী তরুণ চেঞ্জমেকার মো. মশিউর রহমান রিয়াজ। তিনি এ বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগ থেকে ২০১৬ সালে স্নাতকোত্তর করেন।

বরগুনা জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন মো. মশিউর রহমান রিয়াজ। ছোটবেলা থেকেই রিয়াজের সমাজসেবার প্রতি তীব্র ইচ্ছা ছিল। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নকালে ছিলেন ইত্তেফাক পত্রিকার প্রতিনিধি, বিভিন্ন স্বেচ্ছাসেবকমূলক প্রতিষ্ঠানের কর্মী, কৃষি বিষয়ক লেখালেখি, দক্ষিণ অঞ্চলে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে গল্পের বই বিতরণসহ ছিল বিভিন্ন ধরনের সামাজিক কর্মকাণ্ড।

মশিউর ২০১৪ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮ টি দেশের প্রতিনিধিদের নিয়ে ‘ইয়ুথ ট্রেনিং অন মিডিয়া এন্ড সিভিক পার্টিসিপেশন’ কর্মশালায় অংশগ্রহণ করেন। তিনি এডুকেশনাল সায়েন্টিফিক এন্ড সোশাল ওর্গানাইজেশন (ESSO) নামে একটি সমাজসেবামূলক প্রতিষ্ঠান গড়ে তুলেন। প্রতিষ্ঠানটি বর্তমানে দক্ষিণ অঞ্চলে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা এবং শিশু, নারী, যুব উন্নয়নে কাজ করে যাচ্ছে। এছাড়াও বর্তমানে তিনি অনুসন্ধানী সাংবাদিকতায় বেশ সুনাম অর্জন করেছেন।

ড. মুহাম্মদ ইউনূসের সফরসঙ্গী হওয়ার প্রতিক্রিয়ায় মশিউর বলেন, ‘নেদারল্যান্ডের এ সম্মেলনে যাওয়াটা অত্যন্ত আনন্দের বিষয়, আমি সমাজের প্রতি দায়িত্ববোধ থেকে কাজ করে যাচ্ছি। সকলকেই এগিয়ে আসতে হবে সমাজ উন্নয়নে।’

উল্লেখ্য, প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস এর নেতৃত্বে বাংলাদেশ ৬ষ্ঠ বারের মত ওই সম্মেলনে অংশ নিতে যাচ্ছে। প্রতিবছরের ন্যায় এবারও বিশ্বের বিভিন্ন দেশ থেকে সমাজ সেবায় অবদান রাখায় উজ্জ্বল তরুণ তরুণীদের একত্রিত করা হবে এ সম্মেলনে। বক্তব্য রাখবেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, মেরী রবিনসন সহ বিশ্বের নামকরা ব্যক্তিবর্গ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড