• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমপিও সংশোধন কমিটির চতুর্থ সভা চলছে

  শিক্ষা ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ১৩:৫৬
শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : সংগৃহীত)

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির চতুর্থ সভা চলছে। এতে সভাপতিত্ব করছেন কমিটির আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ। শিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, কোন কোন দিক থেকে এমপিও নীতিমালা সংশোধন বা সংস্কার করা যেতে পারে সে বিষয়ে সভায় আলোচনা শুরু করেছেন কর্মকর্তারা। এছাড়া প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সভার আলোচনা নিয়েও আজকের সভায় আলোচনা করা হবে।

এর আগে গত ২২ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন কমিটির তৃতীয় সভায় বেসরকারি কলেজের প্রভাষকদের পদোন্নতিতে অনুপাত প্রথা বাতিলের বিষয়ে মতৈক্যে পৌঁছায় এ কমিটি। সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। তবে, অনুপাত প্রথা বাতিল করে কী পদ্ধতিতে প্রভাষকদের সহকারী অধ্যাপক পদোন্নতি দেওয়া হবে, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি কর্মকর্তারা।

আরও পড়ুন : প্রাথমিকের ছুটির তালিকায় পরিবর্তন

এছাড়া সভায় এমপিওভুক্তির শর্ত হিসেবে প্রতিষ্ঠানের শিক্ষার্থী সংখ্যা নিয়ে আলোচনা হয়। বিদ্যমান এমপিও নীতিমালায় একক শ্রেণি বা শাখার ক্ষেত্রে শিক্ষার্থী সংখ্যা ন্যূনতম ৫০ জন ও পরবর্তী শাখার জন্য ন্যূনতম ৪০ জন শিক্ষার্থী থাকার কথা বলা হয়। কিন্তু শিক্ষকদের পক্ষ থেকে এ সংখ্যা একক শ্রেণির ক্ষেত্রে ৪০ ও পরবর্তী শাখার ক্ষেত্রে ৩০ করার প্রস্তাব করা হয় নীতিমালা সংশোধন কমিটির তৃতীয় সভায়। কমিটির সদস্যরা শিক্ষার্থী সংখ্যা কমানোর বিষয়ে সহনশীল। তবে, কতজন কমানো হবে সে বিষয়ে সভায় সিদ্ধান্ত হয়নি।

ওডি/জেআই

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড