• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিনাজপুর বোর্ডে শুধু ইংরেজিতে ফেল ২৩ হাজার!

  ক্যাম্পাস ডেস্ক

০১ জানুয়ারি ২০২০, ১৪:০৫
দিনাজপুর
দিনাজপুর শিক্ষা রোর্ড (ছবি : সংগৃহীত)

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ইংরেজি ও গণিতে রেকর্ডসংখ্যক পরীক্ষার্থী ফেল করেছে। শুধু ইংরেজিতেই ২৩ হাজার ১৬০ জন পরীক্ষার্থী ফেল করেছে। এছাড়া গণিতে ১৯ হাজার ৬৬৬ জন পরীক্ষার্থী পাস করতে পারেনি।

অপর দিকে, জেএসসি পরীক্ষায় এ বোর্ড থেকে ৯টি স্কুলে কোনো পরীক্ষার্থী পাস করেনি। ওই বিদ্যালয়গুলোতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪২ জন। গত বছর দিনাজপুর বোর্ডে শতভাগ ফেল করা স্কুলের সংখ্যা ছিল ১১টি। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৮ জন।

এবার পাসের হার, জিপিএ-৫ সবকিছুতেই ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে গেছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার দুই লাখ ৬১ হাজার ৯৪৮ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্রী ছিল ১ লাখ ৩৬ হাজার ২৫০ জন, আর ছাত্র এক লাখ ২৫ হাজার ৬৯৮ জন। ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ১ শতাংশ। ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ৭৩ শতাংশ। সে হিসেবে ছেলেদের চেয়ে মেয়েদের পাসের হার ২ দশমিক ২৮ শতাংশ বেশি।

দিনাজপুর বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৬৫ জন। এর মধ্যে ৩ হাজার ৪৮৮ জন মেয়ে। আর ছেলে ৩ হাজার ২৭৭ জন ছেলে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তোফাজ্জুর রহমান এ ব্যাপারে বলেন, ‘ইংরেজি ও গণিত বিষয়ে দক্ষ শিক্ষকের অভাব রয়েছে। ফলে পরীক্ষার্থীরা ফলাফল খারাপ করেছে। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইংরেজি ও গণিত বিষয়ে শিক্ষকদের আগামীতে দক্ষ করে গড়ে তোলা হবে।’

ওডি/এসএমএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড