• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন মাসে ঋণ খেলাপি বেড়েছে ৩২ শতাংশ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১০:৩১
ঋণ খেলাপি
(ছবি: প্রতীকী)

দেশের নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোতে আগের বছরের তুলনায় চলতি বছরের তিন মাসে (এনবিএফআই) খেলাপি ঋণ বেড়েছে ৩২ শতাংশ। এসব প্রতিষ্ঠানে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে এক হাজার ৭৬১ কোটি টাকা খেলাপি ঋণ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি অ্যাসেসমেন্ট রিপোর্ট থেকে এসব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বছরের প্রথম তিন মাসে আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণ বেড়ে ৭ হাজার ২২১ কোটি টাকায় দাঁড়িয়েছে। গত বছরের ডিসেম্বর (২০১৮) শেষে এই খেলাপি ঋণের পরিমাণ ছিল ৫ হাজার ৪৬০ কোটি টাকা।

দেশের এনবিএফআই খাতে বিভিন্ন কেলেঙ্কারি ও অনিয়মের কারণে খেলাপি ঋণের পরিমাণ বেড়েই চলেছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এই অনিয়মের কারণে পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডকে বন্ধ ঘোষণা করেছে ।

তথ্য অনুযায়ী নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের খেলাপির পরিমাণ ১০ দশমিক ৩ শতাংশ। ডিসেম্বর (২০১৮) শেষে এই ঋণ খেলাপির পরিমাণ ছিল ৭ দশমিক ৯ শতাংশ। পরিচালকদের ঋণ ভাগাভাগি ও দুর্নীতির কারণে আস্থা হারিয়েছে খাতটি। কঠিন রোগে আক্রান্ত এই খাতকে বাঁচাতে আইনের কঠোর প্রয়োগ প্রয়োজন বলে মনে করেন বিশ্লেষকরা।

সম্প্রতি খেলাপি ঋণ আর আমানতকারীদের টাকা না দিতে পারায় পিপলস লিজিং বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, পিপলস লিজিংয়ের আমানতের চেয়ে সম্পদের পরিমাণ বেশি আছে। প্রতিষ্ঠানটির আমানতের পরিমাণ ২ হাজার ৩৬ কোটি টাকা। আর এর বিপরীতে সম্পদের পরিমাণ ৩ হাজার ২৩৯ কোটি টাকা। তবে এজন্য আমানতকারীদের চিন্তামুক্ত থাকারও আশ্বাস দেয় বাংলাদেশ ব্যাংক।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড