• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

যাত্রী বা চালক নয়, ভ্যাট দেবে উবার-পাঠাও

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১০:০২
রাইড শেয়ারিং
(ছবি: সংগৃহীত)

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবার ওপর ৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট নিয়ে ব্যাখ্যা দিয়েছে।   

প্রতিষ্ঠানটি বলছে, এনবিআর রাইড শেয়ারিং অ্যাপ পরিচালনাকারী প্রতিষ্ঠানের প্রাপ্ত টাকার ওপরই শুধু ভ্যাট বসবে। সেখানে চালকের প্রাপ্ত ভাড়ার টাকার ওপর কোনো ভ্যাট বসবে না। অর্থাৎ এক্ষেত্রে যাত্রীদের দেওয়া ভাড়ার ওপর চালককে ভ্যাট দিতে হবে না।    

এনবিআর বলছে, বর্তমানে অ্যাপভিত্তিক বিভিন্ন পরিবহনের রাইড শেয়ারিং সেবা (যেমন- উবার, পাঠাও, সহজ ইত্যাদি) দ্রুত জনপ্রিয় হয়েছে। সেবাটি মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর তৃতীয় তফসিলের টেবিল-১ এর ‘খণ্ডক’ ভুক্ত সেবা হওয়ায় এ সেবার বিপরীতে ৫ শতাংশ হারে মূসক প্রযোজ্য।  

সেবাটি পর্যালোচনায় দেখা যায়, এ ধরনের সেবা প্রদানের ক্ষেত্রে বিভিন্ন ব্যক্তিগত পরিবহনের মালিক নিজে কিংবা চালক নিয়োগপূর্বক অ্যাপ ব্যবহারের মাধ্যমে ব্যবসায়িক উদ্দেশে যাত্রী পরিবহন সেবা প্রদান করেন। এ সেবার বিপরীতে যাত্রী নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর পর অ্যাপের মাধ্যমে নির্ধারিত ভাড়া পরিশোধ করেন। 

গাড়িচালক যাত্রীর কাছ থেকে যে সেবামূল্য গ্রহণ করেন তার আংশিক অ্যাপভিত্তিক সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান (যেমন- উবার, পাঠাও, সবুজ বা অনুরূপ কর্তৃপক্ষ) প্রাপ্ত হন। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর প্রথম তফসিলের দ্বিতীয় খণ্ডের অনুচ্ছেদ-৬ এর (গ) মোতাবেক সব ধরনেরর বাহনের চালক কর্তৃক প্রদত্ত সেবা ব্যক্তিগত সেবা হিসেবে মূসক অব্যাহতি সুবিধা ভোগ করে। 

গাড়িচালক সেবা প্রদানের বিপরীতে প্রাপ্ত সেবামূল্যের যে অংশ প্রকৃত পক্ষে তিনি নিজে গ্রহণ করেন, সে অংশটুকুই কেবল মূসক অব্যাহতি প্রাপ্ত। তবে সেবা প্রদানের বিপরীতে সেবামূল্যের যে অংশ অ্যাপ পরিচালনাকারী প্রতিষ্ঠান প্রাপ্ত হন সে অংশ প্রাপ্ত বা প্রাপ্য পণ্য হিসেবে বিবেচিত হবে এবং যথারীতি মূসক প্রযোজ্য ও আদায়যোগ্য হবে।   

অ্যাপ পরিচালনাকারী প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষ থেকে কর অংশের ওপর ৫ শতাংশ হারে মূসক প্রযোজ্য হবে, যা কর মেয়াদ শেষে দাখিলপত্র প্রদানের পূর্বে প্রদান করতে হবে। 

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড