• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ দিনে ১৪ হাজার ৭৮৭ কোটি টাকা পাঠিয়েছেন প্রবাসীরা

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১৩:২৯
রেমিটেন্স
(ছবি: সংগৃহীত)

কুরবানির ঈদকে কেন্দ্র করে আগস্টের প্রথম ১০ দিনে প্রবাসীরা দেশে প্রায় ১৭৫ কোটি ডলার বা প্রায় ১৪ হাজার ৭৮৭ কোটি টাকা পাঠিয়েছেন। আর এ রেমিটেন্সের বেশিরভাগই মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে এসেছে। আর আগস্ট মাস শেষ হতে এখনো বাকি ১০ দিন। তাই সংশ্লিষ্টদের প্রত্যাশা, চলতি মাসে ১৮০ কোটি ডলার রেমিটেন্স ছাড়ানোর সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, প্রতিবারের ন্যায় এবারও ইসলামী ব্যাংক রেমিটেন্স গ্রহণের শীর্ষে অবস্থান করছে। চলতি মাসের ৯ তারিখ পর্যন্ত ব্যাংকটি রেমিটেন্স পেয়েছে ১৪ কোটি ৩৭ লাখ ডলার। অগ্রণী ব্যাংকের মাধ্যমে ১০ আগস্ট পর্যন্ত রেমিটেন্স এসেছে ১০ কোটি ডলার। আর ডাচ-বাংলা ব্যাংক ৬ কোটি ২৯ লাখ ডলারের রেমিটেন্স পেয়েছে।

পাশাপাশি সোনালী ব্যাংক ৫ কোটি ৬৩ লাখ ডলার, জনতা ব্যাংক ৩ কোটি ১৪ লাখ ডলার, সাউথইস্ট ব্যাংকের রেমিটেন্স ৩ কোটি ডলার এবং অগ্রণী ব্যাংক ১০ কোটি ডলার রেমিটেন্স সংগ্রহ করতে পেরেছে।

ব্যাংক কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, ঈদুল আজহায় পশু কেনা ছাড়াও নানা কেনাকাটায় নগদ অর্থের চাহিদা বেড়ে যায়। পাশাপাশি ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার ঘোষণায় প্রবাসীরা বেশি করে অর্থ প্রেরণ করছেন। রেমিটেন্স সংগ্রহে ব্যাংকগুলো আরও তৎপর হয়েছে।

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে প্রবাসীরা ১৬০ কোটি ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন। রেমিটেন্সের এ অঙ্ক মাসের হিসাবে বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ এবং গত বছরের জুলাইয়ের চেয়ে ২১ দশমিক ২০ শতাংশ বেশি। আর রোজা ও ঈদ সামনে রেখে মে মাসে ১৭৫ কোটি ৫৮ লাখ ডলার রেমিটেন্সে আসে, যা ছিল মাসের হিসাবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের জানুয়ারিতে এক মাসে সর্বোচ্চ ১৫৯ কোটি ৭২ লাখ ডলার রেমিটেন্স এসেছিল।

কেন্দ্রীয় ব্যাংক হুন্ডি প্রতিরোধে কড়াকড়ি ও ব্যাং‌কিং চ্যা‌নে‌লে রেমিটেন্স বাড়া‌তে নানামুখী উদ্যোগ নি‌য়ে‌ছে। তারই ধারাবাহিকতায় প্রবাসী আয় বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এছাড়া হুন্ডি বন্ধ ও ব্যাংকিং চ্যানেল রেমিটেন্স পাঠাতে উৎসাহিত করতে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক নানামুখী উদ্যোগ নিয়েছে। ফলে রেমিটেন্স প্রবাহে ইতিবাচক প্রভাব পড়েছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড