• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পোশাক রপ্তানিতে নতুন প্রণোদনা ঘোষণায় সরকারের ব্যয় বাড়বে ২৯০০ কোটি টাকা

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১০:১৩
পোশাক রপ্তানি
(ছবি: সংগৃহীত)

তৈরি পোশাক খাতে নতুন করে ১ শতাংশ নগদ প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। নতুন করে দেশের প্রধান এই রপ্তানি খাতে নগদ প্রণোদনা দেওয়ায় অর্থ বিভাগের হিসাবে সরকারের ব্যয় বাড়বে ৭৫ কোটি টাকা। ফলে এ খাতের নগদ প্রণোদনা বাবদ সরকারের ব্যয় বেড়ে দুই হাজার ৯০০ কোটি টাকায় দাঁড়াবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি অর্থবছর রপ্তানি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৪ বিলিয়ন বা পাঁচ হাজার ৪০০ কোটি ডলার। গত অর্থবছর এই লক্ষ্যমাত্রা ছিল ৪৪ বিলিয়ন ডলার। ফলে এক বছরে লক্ষ্যমাত্রা বেড়েছে ১০ বিলিয়ন ডলার। ২০১৮-১৯ অর্থবছর রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ১০.৫৫ শতাংশ যেখানে তৈরি পোশাক খাতেই হয়েছে ১১.৪৯ শতাংশ। সরকার রপ্তানির এ ধারা অব্যাহত রাখতে তৈরি পোশাক খাতকে আরও উৎসাহী করতে চায়। এজন্য সরকার তাদের এই খাতে উৎসাহিত করতে ১ শতাংশ নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অর্থ মন্ত্রণালয়ে নগদ প্রণোদনার বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে নতুন ১ শতাংশ নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে এখন থেকে ইউরোপ, আমেরিকা এবং কানাডায় তৈরি পোশাক রপ্তানিতে ১ শতাংশ নগদ সহায়তা দেওয়া হবে।

প্রসঙ্গত, বর্তমানে তৈরি পোশাক খাতে চার ধরনের নগদ প্রণোদনা দেওয়া হয়ে থাকে। রপ্তানিমুখী দেশীয় বস্ত্র খাতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অতিরিক্ত সুবিধা (প্রচলিত নিয়মের) বাবদ ৪ শতাংশ নগদ প্রণোদনা দেওয়া হচ্ছে। একই খাতে শুল্ক বন্ড ও ডিউটি ড্র-ব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা বাবদ ৪ শতাংশ প্রণোদনা দেওয়া হয়। নতুন পণ্য/নতুন বাজার (বস্ত্র খাত) সম্প্রসারণ সহায়তা (আমেরিকা/কানাডা/ইইউ ছাড়া) বাবদও ৪ শতাংশ নগদ প্রণোদনা দেওয়া হচ্ছে। এছাড়া ইউরো জোনে বস্ত্র খাতের রপ্তানিকারকদের জন্য (বিদ্যমান ৪ শতাংশের অতিরিক্ত) ২ শতাংশ দেওয়া হচ্ছে। আর বর্তমানে আরও ১ শতাংশ প্রণোদনা যোগ হওয়ায় এ খাতে মোট নগদ প্রণোদনার পরিমাণ দাঁড়াচ্ছে ১৫ শতাংশ।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সূত্র মতে, এই খাতে নতুন করে ১ শতাংশ নগদ প্রণোদনা যুক্ত হওয়ায় সরকারের অতিরিক্ত খরচ হবে প্রায় দুই হাজার ৯০০ কোটি টাকা। চলতি অর্থবছর এ খাতে বরাদ্দের অতিরিক্ত দুই হাজার ৮২৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে। ফলে এখানে শুধু ১ শতাংশ প্রণোদনায় খরচ বাড়বে ৭৫ কোটি টাকা। অর্থ বিভাগ সংশ্লিষ্টরা এ খরচ আরও বাড়তে পারে বলে মনে করছেন। আর রপ্তানি বেশি হলে এটি ২০০ কোটি টাকাও ছাড়িয়ে যেতে পারে।

অর্থসচিব আবদুর রউফ তালুকদার বলেন, এ খরচ বাড়লেও সমস্যা হবে না কারণ রপ্তানি প্রণোদনায় প্রতিবছরই কিছু না কিছু পরিবর্তন হয়। সে আলোকেই নতুন ১৩টি পণ্য যোগ হয়েছে। এর মধ্যে একটি হলো বস্ত্র খাতের ১ শতাংশ নগদ প্রণোদনা। এতে ব্যয় বেশি হলেও সমস্যা নেই।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড