• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতি মাসে গড়ে  ১৩ হাজার ৮৪৭ জন লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে বিডা 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১৪:১০
বিডা
(ছবি: সংগৃহীত)

২০১৮-২০১৯ অর্থবছরের জুলাই থেকে জুন পর্যন্ত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) থেকে ১ লাখ ৬৬ হাজার ১৫৭ লোকের কর্মস্থান সৃষ্টি হয়েছে। সে হিসেবে প্রতিষ্ঠানটি দেশে প্রতি মাসে গড়ে ১৩ হাজার ৮৪৭ জন লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে।

বিডার পলিসি অ্যাডভোকেসি অধিশাখার প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-২০১৯ অর্থবছরে স্থানীয়, বিদেশি ও যৌথ বিনিয়োগে মিলে দেশে মোট ১ কোটি ১৪ হাজার ৯৫ কোটি ৫৭ লাখ টাকা বিনিয়োগ হয়েছে। এ সময়ে প্রতি মাসে গড়ে ৯ হাজার ৫০৭ কোটি ৯৬ লাখ টাকা বিনিয়োগ হয়েছে। যার মাধ্যমে ১ হাজার ৩৬৮টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরে স্থানীয় ব্যবসায়ীদের অর্থায়নে বিনিয়োগে নিবন্ধিত প্রকল্পের সংখ্যা ১ হাজার ১৯৮টি। আর এখানে বিনিয়োগের পরিমাণ ৭০ হাজার ৬৯৫ কোটি ৯৮ লাখ টাকা। যার মধ্যে দেশি ও বিদেশি যৌথ বিনিয়োগের পরিমাণ ৪৩ হাজার ৩৯৯ কোটি ৫৮ লাখ টাকা। দেশি ও বিদেশি যৌথ বিনিয়োগে এক হাজার ৩৬৮টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

সেখান থেকে আরও জানা গেছে, ২০১৮ সালের অক্টোবর মাসে স্থানীয়, বিদেশে ও যৌথ বিনিয়োগ মিলে সর্বোচ্চ ১৬৬টি প্রকল্প তৈরি হয়েছে। আর শুধু অক্টোবরেই কর্মসংস্থান হয়েছে ১৫ হাজার ৭৫২ জনের এবং ৪ হাজার ৫২৫ কোটি ১১ লাখ টাকা বিনিয়োগ হয়েছে। আর চলতি বছরের জুনে সবচেয়ে কমসংখ্যক প্রকল্প হয়েছে। জুনে তিন হাজার ২৯৫ কোটি ৭ লাখ মিলিয়ন টাকা বিনিয়োগ হয়েছে এবং এ সময়ে কর্মসংস্থান হয়েছে ৫ হাজার ৭৩৪ জনের।

কর্মসংস্থান সৃষ্টির দিক দিয়ে ২০১৮ সালের জুলাই মাস সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এ মাসে ২০ হাজার ৫৩৭ জনের কর্মসংস্থান হয়েছে। অর্থাৎ এই মাসে প্রতিদিন গড়ে ৬৮৫ জন লোকের কর্মসংস্থান হয়েছে। একই বছরের আগস্ট মাসে সর্বোচ্চ ২১ হাজার ১৩০ কোটি ৮৩ লাখ টাকা বিনিয়োগ হয়েছে।

প্রতিষ্ঠান থেকে জানা গেছে, ২০১৭-২০১৮ অর্থবছরে স্থানীয়, বিদেশি ও যৌথ বিনিয়োগে মিলে ১ হাজার ৬৪৩টি প্রকল্প প্রতিষ্ঠিত হয়েছে। এ সময়ে ২ লাখ ৮৭ হাজার ৫৪৬ জনের কর্মসংস্থান হয়েছে। চলতি অর্থবছর ২ লাখ ৭ হাজার ২৯২ কোটি ৪৫ লাখ মিলিয়ন টাকা বিনিয়োগ হয়েছে।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, ‘আমাদের কাজ হচ্ছে বেসরকারি খাতকে বিনিয়োগের মাধ্যমে গতিশীল করা। এ লক্ষ্যে সরকার বিনিয়োগ বোর্ড ও বেসরকারিকরণ কমিশনকে একীভূত করে ২০১৬ সালে বিডা গঠন করে। এখানে প্রতিনিয়ত যেন বিনিয়োগ বাড়ে, সে বিষয়ে আমরা চেষ্টা করে যাচ্ছি। ইতোমধ্যেই বেশ কয়েকটি দেশ আমাদের দেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। সেই আলোকে বলা যায়, চলতি বছর শেষে বিদেশি বিনিয়োগ অতীতের সকল রেকর্ড অতিক্রম করবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এজন্য আমরা বার্ষিক লক্ষ্যমাত্রা পূরণ করতে পারি না। তবে চেষ্টা করছি। আমরা বড় লক্ষ্য নিয়ে কাজ করি। কারণ, তার একটা অংশ বাস্তবায়িত হলে ভালো একটা ফল পাওয়া যায়।’

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড