• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ বছরও বিশ্বব্যাপী রেমিটেন্স আহরণে নবম স্থানে বাংলাদেশ  

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৬ আগস্ট ২০১৯, ০৯:০০
রেমিটেন্স
(ছবি: সংগৃহীত)

আগের ধারাবাহিকতায় গেল অর্থবছরেও বিশ্বব্যাপী বেশি রেমিটেন্স আসা দেশগুলোর মধ্যে বাংলাদেশ অবস্থান নবম স্থান দখল করে আছে। এ সময় বাংলাদেশ ১৫ দশমিক ৫ বিলিয়ন ডলার রেমিটেন্স আহরণ করে এ স্থান ধরে রেখেছে। আর তালিকায় শীর্ষে রয়েছে প্রতিবেশী দেশ ভারত, দ্বিতীয় চীন এবং তৃতীয় স্থানে আছে মেক্সিকো।

বিশ্বব্যাংকের মাইগ্রেশন অ্যান্ড রেমিটেন্স ইউনিট বিভাগ সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

সেখানে বলা হয়, বাংলাদেশের রেমিটেন্সের গতি প্রাণবন্ত ছিল এবং ২০১৮ সালে ১৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। তবে বিশ্বে প্রবাসী আয়ের দেশ হিসেবে অবস্থান বদলায়নি। কেননা ২০১৭ সালেও বাংলাদেশ একই অবস্থানে ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় ২০১৮ সালে রেমিটেন্সে ১২ শতাংশ প্রবৃদ্ধি হয়ে ১৩১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ২০১৭ সালে এই প্রবৃদ্ধি ছিল ৬ শতাংশ। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক পরিস্থিতি শক্তিশালী উত্থান ঘটেছে। পাশাপাশি তেলের দাম বাড়ায় রেমিটেন্স আহরণে ইতিবাচক প্রভাব পড়েছে।

সেখানে আরও দেখা গেছে, ২০১৮ সালে ভারতে রেমিটেন্স ১৪ শতাংশেরও বেশি বেড়েছে। এ সময় দেশটি সাত হাজার ৮৬০ কোটি ডলার রেমিটেন্স আহরণ করে প্রথম স্থান ধরে রেখেছে। তালিকায় ভারতের পরে রয়েছে চীন, মেক্সিকো, ফিলিপাইন, মিসর, নাইজেরিয়া, পাকিস্তান, ইউক্রেন ও ভিয়েতনাম।

বিশ্বব্যাংকের তালিকায় দেখা গেছে, ২০১৮ সালে চীনের রেমিটেন্সের পরিমাণ ছয় হাজার ৭৪০ কোটি ডলার, ফিলিপাইনের তিন হাজার ৩৮০ কোটি, মেক্সিকোর তিন হাজার ৫৭০ কোটি, মিশর দুই হাজার ৮৯০ কোটি, নাইজেরিয়ার দুই হাজার ৪৩০ কোটি, পাকিস্তান দুই হাজার ১০০ কোটি, ভিয়েতনাম এক হাজার ৯০০ কোটি ডলার, বাংলাদেশ এক হাজার ৫০০ কোটি ডলার এবং ইউক্রেন এক হাজার ৪৪০ কোটি ডলার রেমিটেন্স আহরণ করেছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড