• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্বিতীয় প্রান্তিকে উবারের লোকসান ৫২০ কোটি ডলার  

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ০৯:৫৪
উবার
(ছবি: সংগৃহীত)

রাইড শেয়ারিং ব্যবসায় ধীরগতি থাকায় মার্কিন বহুজাতিক পরিবহন নেটওয়ার্ক কোম্পানি উবার টেকনোলজিস বছরের দ্বিতীয় প্রান্তিকে রেকর্ড ৫২০ কোটি ডলার ক্ষতির কথা জানিয়েছে। শুধু তাই নয়, কোম্পানিটির আয়ও ওয়াল স্ট্রিটের লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে ছিল। ফলে বহুজাতিক এই কোম্পানিটি ৬ শতাংশ শেয়ারদর হারিয়েছে।   

প্রতিষ্ঠানটির আয়ে ধীরগতির ফলে অনেকেই উবারের সম্প্রসারণ ও প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা নিয়ে প্রশ্ন করছেন।  ইনভেস্টিং ডটকমের বিশ্লেষক হারিস আনোয়ার বলেন, লোকসান বাড়ছে ও প্রতিযোগিতা চেপে বসছে উবারের এমন প্রতিবেদনের পর বোঝা যাচ্ছে, আয় বৃদ্ধি ও ব্যয়সংকোচন নিয়ে উবারের স্পষ্টতার ঘাটতি বিনিয়োগকারীদের আস্থা হ্রাস ও শেয়ারদর ক্ষতিগ্রস্ত হওয়ার পেছনে দায়ী। 
 
গত বছরের একই সময়ের চেয়ে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে উবারের ক্ষতি বেড়েছে। গত বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ক্ষতির পরিমাণ ছিল ৮৭ কোটি ৮০ লাখ ডলার। আর চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের নিট ক্ষতির মধ্যে রয়েছে আইপিও সম্পর্কিত স্টকভিত্তিক ক্ষতিপূরণ বাবদ ৩৯০ কোটি ডলার ব্যয় ও চালকদের প্রণোদনা সম্পর্কিত ৩০ কোটি ডলারের শেয়ার বিক্রি। 

তবে বৃহস্পতিবার উবারের শেয়ারদর ৮ শতাংশের বেশি বাড়লেও উবারের প্রতিদ্বন্দ্বী লিফটের শেয়ারদর ৩ শতাংশ বেড়ে যায়। কিন্তু প্রতিবেদন প্রকাশের পর উবার সেদিনই ৬ শতাংশ শেয়ারদর হারায়। আর প্রতিষ্ঠানটির প্রতিদ্বন্দ্বী লিফট হারিয়েছে ২ শতাংশ শেয়ারদর।

আর্থিক বাজারের তথ্য সরবরাহকারী সংস্থা রেফিনিটিভের ইনস্টিটিউশনাল ব্রোকারস এস্টিমেট সিস্টেম (আইবিইএস) এর তথ্য অনুযায়ী, উবার আয় প্রবৃদ্ধি মন্থর হয়ে ১৪ শতাংশে দাঁড়িয়েছে। ফলে কোম্পানিটির আয় দাঁড়িয়েছে ৩২০ কোটি ডলার, যা বিশ্লেষকদের গড় ৩৩৬ কোটি ডলার আয় পূর্বাভাসের চেয়ে কম। আর রাইড শেয়ারিংয়ের আয় মাত্র ২ শতাংশ বেড়ে ২৩০ কোটি ডলারে দাঁড়িয়েছে। তবে খাদ্য সরবরাহ ব্যবসা উবার ইটের আয় ৭২ শতাংশ বেড়ে ৫৯ কোটি ৫০ লাখ ডলারে দাঁড়িয়েছে।

এছাড়া কোম্পানিটির মোট বুকিং গত বছরের তুলনায় ৩১ শতাংশ বেড়ে ১ হাজার ৫৭৬ কোটি ডলারে দাঁড়িয়েছে। কিন্তু বিশ্লেষকরা মোট বুকিং ১ হাজার ৫৮০ কোটি ডলার হবে বলে পূর্বাভাস দিয়েছিলেন।  

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড