• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশে ১৭শ কোটি টাকা বিনিয়োগ করবে কোকাকোলা 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১১:১৪
কোকাকোলা
(ছবি: সংগৃহীত)

পাঁচ বছরে বাংলাদেশে ১৭শ কোটি টাকা বিনিয়োগ করার কথা জানিয়েছে কোমল পানীয় প্রস্তুতকারী বহুজাতিক প্রতিষ্ঠান কোকাকোলা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে কোকাকোলার প্রেসিডেন্ট এবং প্রধান পরিচালন কর্মকর্তা (সিইও) ব্রায়ান স্মিথের বৃহস্পতিবার (৮ আগস্ট) সচিবালয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই এই ২০ কোটি ডলার বিনিয়োগের আগ্রহ জানান তারা।

বৈঠকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলামসহ কোকাকোলার আঞ্চলিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তবে অর্থ বিনিয়োগ করলেও তার বিনিময়ে কর ও শুল্ক সুবিধা চান কোকাকোলার প্রেসিডেন্ট।

তাদের এই কর সুবিধা সুবিধা পেতে অর্থমন্ত্রী শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার পরামর্শ দেন। এমনকি নতুন পণ্য উৎপাদন করলে কিংবা স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগ করেও নানা সুবিধার কথাও তাদেরকে জানান মন্ত্রী।

বৈঠকে অর্থমন্ত্রী বলেন, ‘কোকাকোলার ২০ কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে বিশাল জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ হবে।আমাদের দেশ ক্রমাগতভাবে অর্থনৈতিক খাতে উন্নতি সাধন করছে। চলতি অর্থবছরই আমরা ৮ দশমিক ২৫ শতাংশ থেকে ৮ দশমিক ৩০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের প্রত্যাশা করছি, যা ২০২৪ সাল নাগাদ দাঁড়াবে ১০ শতাংশ এবং সেটা অব্যাহত থাকবে’।

বিশ্বে যে কয়েকটি দেশের রপ্তানি আয় খুব দ্রুত বাড়ছে, তার মধ্যে বাংলাদেশ একটি উল্লেখ করে বলেন, গড় হিসাবে এক দশক ধরে দেশের রপ্তানি আয়ে দুই অঙ্কের প্রবৃদ্ধি হচ্ছে। এ ক্ষেত্রে অগ্রসরমাণ অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। উপরে আছে কেবল ভিয়েতনাম।

মন্ত্রী আরও বলেন, বিশ্ববাণিজ্য সংস্থার ‘ওয়ার্ল্ড ট্রেড স্ট্যাটিস্টিক্যাল রিভিউ-২০১৯’ শীর্ষক প্রতিবেদনে বিশ্ব বাণিজ্যের এ চিত্র উঠে এসেছে। সব মিলিয়ে বিশ্ববাণিজ্যে বাংলাদেশ এখন ৪২তম বড় রপ্তানিকারক দেশ। অন্যদিকে আমদানিতে বাংলাদেশের অবস্থান ৩০তম। সুতরাং বিনিয়োগের জন্য বাংলাদেশ অত্যন্ত সুন্দর এবং অপার সম্ভাবনার দেশ।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড