• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলতি অর্থবছর রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৫ হাজার ৪০০ কোটি ডলার 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৮ আগস্ট ২০১৯, ০৯:৩৬
রপ্তানি আয়
(ছবি: সংগৃহীত)

২০১৯-২০ অর্থবছর রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৪০০ কোটি ডলার। গেল অর্থবছরের চেয়ে এই লক্ষ্যমাত্রার পরিমাণ ৭০০ কোটি ডলার বেশি। যেখানে পণ্য খাতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৫৫০ কোটি এবং সেবা খাতের লক্ষ্যমাত্রা ৮৫০ কোটি ডলার। সচিবালয়ে ‘রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ ও অনুমোদন’ সংক্রান্ত বৈঠকে বুধবার (৭ আগস্ট) বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম এ ঘোষণা দেন।

এ সময় বৈঠকে অন্যান্যদের সঙ্গে উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ ও মো. শফিকুল ইসলাম, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. কামাল হোসেনসহ বিভিন্ন খাতের রপ্তানিকারকেরা।

গেল অর্থবছর পণ্য ও সেবা খাত মিলে প্রকৃত রপ্তানি আয় হয়েছিল ৪ হাজার ৬৮৭ কোটি ৩৪ লাখ ডলার।

বৈঠকে বাণিজ্যসচিব বলেন, ‘রপ্তানির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, তা অর্জন করা কঠিন কিছু না। এ জন্য রপ্তানিকারকদের আন্তরিক হতে হবে।’

এছাড়া পোশাক খাতের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা গতবারের চেয়ে ১১ দশমিক ৯১ শতাংশ বাড়িয়ে ৩ হাজার ৮২০ কোটি ডলার নির্ধারণ করা হয়েছে বলেও জানান তিনি।

অন্যান্য খাতগুলোর মধ্যে পাট ও পাটজাত পণ্যে শূন্য দশমিক ৯৫ শতাংশ বাড়িয়ে ৮২ কোটি ৪০ লাখ ডলার, হোম টেক্সটাইলে ৪ দশমিক ৬১ শতাংশ বাড়িয়ে ৮৯ কোটি ডলার, চামড়া এবং চামড়াজাত পণ্যে ৭ দশমিক ১৮ শতাংশ বাড়িয়ে ১০৯ কোটি ৩০ লাখ ডলার, কৃষি পণ্যে ২৩ দশমিক ২২ শতাংশ বাড়িয়ে ১২০ কোটি ডলার ও ওষুধ খাতে ৩০ দশমিক ৫০ শতাংশ বাড়িয়ে ১৬ কোটি ৯৬ লাখ ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড