• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্যানারি মালিকদের ৮শ কোটি টাকা ঋণ দেবে চার ব্যাংক

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৬ আগস্ট ২০১৯, ১২:০৪
রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক

রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলো কুরবানির পশুর চামড়া কিনতে ট্যানারি মালিকদের ৮শ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এজন্য প্রতিবছর কুরবানির আগে ব্যবসায়ীদের কাঁচা চামড়া সংগ্রহের জন্য এই ঋণ বিতরণ করা হয়।

চলতি বছর রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক অগ্রণী, সোনালী, জনতা ও রূপালী ব্যাংক ট্যানারি মালিকদের মাঝে ৮০৩ কোটি ঋণ বিতরণ করবে। ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের সভায় চামড়া কিনতে এই ঋণের পরিমাণ নির্ধারণ করা হয়েছে।

সূত্র থেকে জানা গেছে, এ বছর রূপালী ব্যাংক দুইশ ৩ কোটি টাকা, সোনালী ব্যাংক একশ ৫০ কোটি টাকা, অগ্রণী ব্যাংক একশ ৩০ কোটি টাকা ও জনতা ব্যাংক ৩শ ৩০ কোটি টাকা ঋণ বিতরণ করবে। গত বছর যেসব ট্যানারি মালিক ঋণের সব টাকা পরিশোধ করেছেন, তারাই চাহিদামতো ঋণ পাবেন।

চলতি বছর রাষ্ট্রীয় মালিকানাধীন অগ্রণী ব্যাংক কুরবানির পশুর চামড়া কিনতে এ বছর ১শ ৩০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। গত বছর ব্যাংকটি ১শ কোটি টাকা দিয়েছিল।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্ব‍াহী কর্মকর্তা শামস-উল ইসলাম এই ঋণ বিতরণ প্রসঙ্গে বলেন, ট্যানারি মালিকদের আগের নেওয়া ঋণ পরিশোধ করার পরই নতুন করে বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তাই যে ট্যানারি যে টাকা পরিশোধ করেছে তাকে ওই পরিমাণই দেওয়া হবে।

এ দিকে জনতা ব্যাংক ৩শ ৩০ কোটি টাকা ঋণ বিতরণ করার সিদ্ধান্ত নেয়। গত বছর তারা ৩শ কোটি টাকা বিতরণ করেছিল।

এছাড়া গত বছরের মতো চলতি বছরও সোনালী ব্যাংক একশ ৫০ কোটি টাকা ঋণ বিতরণ করবে। তবে শেষ সময়ে এসে ট্যানারি মালিকরা ব্যাংকের দেওয়া শর্তগুলো পূরণ করতে পারলে ঋণের পরিমাণ আরও ২০ কোটি টাকা বাড়তে পারে।

আর গত বছর রূপালী ব্যাংক চামড়া কিনতে ব্যবসায়ীদের ১৮৫ কোটি টাকা দিলেও এ বছর দিচ্ছে ২শ ৩ কোটি টাকা।

অন্য দিকে ঋণ খেলাপি প্রতিষ্ঠানগুলো যেন নতুন করে ঋণ না পায়, সে জন্য ব্যাংকগুলো কঠোর হয়েছে। আর বিগত সময়ে যারা ঋণ নিয়ে সময়মতো ফেরত দিয়েছেন তাদেরকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। পাশাপাশি ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ প্রকৃত ব্যবসায়ীদের ঋণ দিতে গ্রাহককে যাচাই বাছাই করারও নির্দেশ দিয়েছেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড