• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রায় সাড়ে ৫৬ কোটি টাকা কর আদায় করতে পারছে না এনবিআর

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৫ আগস্ট ২০১৯, ১১:২৮
এনবিআর
(ছবি: সংগৃহীত)

দীর্ঘদিন ধরে বাংলাদেশি ফ্রেইট ফরোয়ার্ডিং কোম্পানি জিবিএক্স লজিস্টিক লি. আমদানি ও রপ্তানিকারকদের নানা সেবা দিয়ে থাকে। ২০১৫-১৬ অর্থবছরে তারা জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) নিজেদের মতো করে আয়কর রিটার্ন জমা দিয়েছিল। সেখানে তারা আয় দেখিয়েছিল ১২ কোটি ১২ লাখ টাকা এবং কর জমা দিয়েছিল ৬১ লাখ টাকা।

কিন্তু কোম্পানিটির আয় এবং করের বিষয়ে এনবিআরের সন্দেহ হলে তারা তদন্তে নামে। সেখানে দেখা যায়, আলোচ্য কর বছরে কোম্পানিটির আয় ৩৬৬ কোটি ৬ লাখ ৪৩ হাজার কোটি টাকা। আর সে হিসেবে কোম্পানিটির মোট আয়কর ৫৬ কোটি ৪৩ লাখ ৮০ হাজার টাকা।

জানা গেছে, কোম্পানিটি বিভিন্ন আমদানি ও রপ্তানিকারকদের মালামাল বিদেশে পাঠানোর জন্য জাহাজ এবং এয়ারলাইন্সের কার্গো স্পেস বুকিং করে থাকে। আর এজন্য তারা সংশ্লিষ্ট আমদানি ও রপ্তানিকারকের কাছ থেকে কমিশন পেয়ে থাকে।

তবে ওরিয়েন্ট এক্সপ্রেস লাইন এবং অপর বিদেশি কোম্পানি হ্যাপাগ লইয়েড থেকে ২০১৫-১৬ অর্থবছরে কোম্পানিটি যে কমিশন পেয়েছে তার বিপরীতে উৎস কর বাবদ ৬১ লাখের একটু বেশি পরিমাণ টাকা জমা দেন। আর তখনই এনবিআরের সন্দেহ হয় এবং তারা তদন্তে নামে।

বিস্তারিত তদন্ত করে এনবিআরের সেন্ট্রাল ইন্টিলিজেন্স সেল বিভিন্ন ব্যাংকে কোম্পানিটির মোট ছয়টি অ্যাকাউন্টের সন্ধান পায়। এসব অ্যাকাউন্টের লেনদেনও তাদের নজরে আসে। সেখানে দেখা যায়, এই সময়ে কোম্পানিটির অ্যাকাউন্টগুলোতে কমিশন বাবদ মোট ১৬১ কোটি ২৫ লাখ ১৬ হাজার ৮৬৯ টাকা জমা হয়েছে। এর মধ্যে ব্যাংক এশিয়ার গুলশান শাখা, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংকের গুলশান শাখা, সোনালী ব্যাংকের কমলাপুর রেলস্টেশন শাখা, ওয়ান ব্যাংকের চট্রগ্রাম আগ্রাবাদ শাখা, জনতা ব্যাংকের চট্রগাম পোর্ট কর্পোরেট শাখা এবং এইচএসবিসি ব্যাংকে জমা হয়েছে।

অন্যদিকে, এই তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর কোম্পানির বিপরীতে উপ-কর কমিশনার একটি দাবি সম্বলিত চিঠি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অনুমোদনের জন্য পাঠান। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এখনো বিষয়টির অনুমোদন দেননি। আর এজন্যই কোম্পানির কাছ থেকে অনাদায়ী কর আদায় দূরুহ হয়ে পড়েছে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড