• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক বছরে সেবাখাতে রপ্তানির প্রবৃদ্ধি হয়েছে ৪৬ দশমিক শূন্য ৬ শতাংশ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০২ আগস্ট ২০১৯, ১৬:৩৬
রপ্তানি উন্নয়ন ব্যুরো
(ছবি: সংগৃহীত)

গেল ২০১৮-১৯ অর্থবছরে দেশের সেবা খাতের রপ্তানি প্রবৃদ্ধি ৪৬ দশমিক ৬ শতাংশ ছিল বলে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যানে উঠে এসেছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো জানিয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে সংগ্রহ করা পরিসংখ্যান থেকে মোট তিনটি ভাগে সেবা খাতের রপ্তানির সংকলন করা হচ্ছে। এর মধ্যে আছে , গুডস সোল্ড আন্ডার মার্চেন্টিং, গুডস প্রকিউরড ইন পোর্টস বাই ক্যারিয়ারস ও সার্ভিসেস। পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে তিন ভাগ থেকে মোট রপ্তানি ছিল ৬৩৩ কোটি ৮৪ লাখ ৫০ হাজার ডলার। ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ে রপ্তানির পরিমাণ ছিল ৪৩৩ কোটি ৯৭ লাখ ডলার। ফলে এক বছরে রপ্তানির প্রবৃদ্ধি হয়েছে ৪৬ দশমিক শূন্য ৬ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যমতে, বাংলাদেশ থেকে রপ্তানি হওয়া সেবা খাতের মধ্যে আছে মেইনটেন্যান্স অ্যান্ড রিপেয়ার, ট্রান্সপোর্টেশন, ম্যানুফ্যাকচারিং সার্ভিসেস অন ফিজিক্যাল ইনপুটস, ইন্স্যুরেন্স সার্ভিসেস, কনস্ট্রাকশন সার্ভিসেস, ফিন্যান্সিয়াল সার্ভিসেস, চার্জেস ফর দি ইউজ অব টেলিকমিউনিকেশন সার্ভিসেস, ইন্টেলেকচুয়াল প্রপার্টি, আদার বিজনেস সার্ভিসেস, পার্সোনাল- কালচার-রিক্রিয়েশনাল ও গভর্নমেন্ট গুডস অ্যান্ড সার্ভিসেস।

পরিসংখ্যানে দেখা গেছে, একক মাস হিসেবে জুন মাসে সেবা খাত থেকে ৯১ কোটি ৯৯ লাখ ৮০ হাজার ডলার রপ্তানি হয়েছে। গত বছরের জুনে এর পরিমাণ ছিল ৪৮ কোটি ১৬ লাখ ৮০ হাজার ডলার। ফলে শুধু জুন মাসেই সেবা খাতের প্রবৃদ্ধি ছিল ৯০ দশমিক ৯৯ শতাংশ।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড