• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইনে ভ্যাট নিবন্ধনের সময় বাড়ল ১৪ দিন

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০২ আগস্ট ২০১৯, ১৫:৫৪
এনবিআর
(ছবি: সংগৃহীত)

করদাতার মাসিক রিটার্ন দাখিল এবং আমদানি-রপ্তানিসহ অন্যান্য ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার সুবিধার্থে অনলাইনে ভ্যাট (মূসক) নিবন্ধন ও পুনর্নিবন্ধনের সময় আগামী ১৪ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে এই নিবন্ধন ও পুনর্নিবন্ধনের শেষ সময় ছিল ৩১ জুলাই পর্যন্ত।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বৃহস্পতিবার (১ আগস্ট) এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ প্রসঙ্গে ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান বলেন, ‘করদাতাদের সুবিধার্থে অনলাইনে ভ্যাট নিবন্ধনের সময় ১৪ দিন বাড়ানো হয়েছে। আশা করি, এই সময়ের মধ্যে সব করদাতা অনলাইনে নিবন্ধন শেষ করবেন।’ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব করদাতা এর আগে অনলাইনে ৯ ডিজিটের মূসক নিবন্ধন করেছেন, তাদেরকে নতুন করে ‘মূসক-২.১ ফরম’ পূরণ করে নিবন্ধন সংক্রান্ত তথ্যগুলো হালনাগাদ করতে হবে। এছাড়া, যেসব করদাতা নতুন পদ্ধতিতে মূসক নিবন্ধন গ্রহণ করেননি, অর্থাৎ এখনও ১১ ডিজিটের নিবন্ধন ব্যবহার করছেন, তাদেরকে অবিলম্বে অনলাইনে নিবন্ধন গ্রহণ করার নির্দেশ দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, যেসব করদাতা ৭ জুলাই পর্যন্ত অনলাইনে নিবন্ধনের জন্য আবেদন করেছেন, সিস্টেম আপগ্রেড করার কারণে সেটি বন্ধ থাকায়, তাদের নিবন্ধনের আবেদন সিস্টেমে গৃহীত হয়নি। এনবিআর তাদেরকে পুনরায় অনলাইনে নিবন্ধনের অনুরোধ করেছে।

‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ ১ জুলাই থেকে বাস্তবায়ন শুরু হয়েছে। এই আইনের প্রয়োগ পদ্ধতি সম্পূর্ণ অনলাইনভিত্তিক। এনবিআর ১৬১টি পণ্য ও সেবা উৎপাদন এবং সরবরাহের ক্ষেত্রে ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধন নেওয়া বাধ্যতামূলক করেছে।

প্রসঙ্গত, অনলাইনে বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার (ই-বিআইন) বা ভ্যাট নিবন্ধন শুরু ২০১৭ হয় সালের ২৩ মার্চ। চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত সংস্থাটি কোনও প্রকার যাচাই-বাছাই ছাড়াই ভ্যাট নিবন্ধন প্রদান করে। কিন্তু অনেকেই ভ্যাট নিবন্ধন নেওয়ার ক্ষেত্রে ঠিকানা,ব্যাংক হিসাব,রপ্তানি নিবন্ধন সার্টিফিকেট,ফোন নাম্বার ও ই-মেইল,ম্যানুফ্যাকচারিং ইউনিট প্ল্যান্ট ইত্যাদির ক্ষেত্রে ভুয়া তথ্য দেওয়ার বিষয়টি প্রমাণিত হওয়ায় যাচাই-বাছাই ছাড়া অনলাইনে নিবন্ধন বন্ধ করা হয়। করদাতাদের দেওয়া তথ্য যাচাই শেষে এখন নিবন্ধন দেওয়া হচ্ছে।

গত ৩০ জুলাই পর্যন্ত এক লাখ ৭১ হাজার ৫২৭ জন করদাতা নিবন্ধন ও পুনর্নিবন্ধন করেছেন বলে ভ্যাট অনলাইন প্রকল্পের হিসাবে জানা গেছে।

ডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড