• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশকে ১৮০০ কোটি টাকা ঋণ দেবে জার্মানি

  অর্থ-বাণিজ্য ডেস্ক

৩০ জুলাই ২০১৯, ১৩:৩১
ঋণ
এনইসি সম্মেলন কক্ষে দ্বিপাক্ষিক চুক্তি সই অনুষ্ঠান (ছবি: সংগৃহীত)

সুন্দরবন রক্ষা, জলবায়ু পরিবর্তন, পোশাক খাত, নবায়নযোগ্য জ্বালানি ও রাজধানীর পানি ব্যবস্থাপনায় বাংলাদেশকে ১ হাজার ৮৪৬ কোটি ৬ লাখ টাকা (২০০ মিলিয়ন ইউরো) ঋণ দিচ্ছে জার্মানি। এই ২০০ মিলিয়ন ইউরোর মধ্যে দেশটি স্বল্প সুদে ঋণ দিচ্ছে ১৭২ মিলিয়ন ইউরো এবং অনুদান হিসেবে দিচ্ছে ২৮ মিলিয়ন ইউরো।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার (৩০ জুলাই) সকালে এ সংক্রান্ত একটি দ্বিপাক্ষিক চুক্তি সই হয়।

বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং জার্মানির পক্ষে দেশটির বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত এইচ ই পিটার ফাহরেনহোল্টজ এতে সই করেন।

জানা গেছে, সুন্দরবন ব্যবস্থাপনা পরিকল্পনায় ৪ মিলিয়ন, শহর অঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২৬ মিলিয়ন ইউরো, টেক্সটাইল খাতে ৭ দশমিক ৫ মিলিয়ন ইউরো, নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি সক্ষমতায় ১৫৬ মিলিয়ন ইউরো, ঢাকায় পানি ব্যবস্থাপনায় ৪ দশমিক ৫ মিলিয়ন ইউরো এবং পাঠ ও গবেষণায় ২ মিলিয়ন ইউরো প্রদান করা হবে।

সচিব মনোয়ার আহমেদ বলেন, ‘আমরা যেকোনো মূল্যে এই প্রকল্পগুলোর কাজের মান বজায় রাখব। সেই সঙ্গে কাজগুলো করতে গিয়ে যাতে কোনো ধরনের অনিয়ম না হয়, সে দিকেও খেয়াল রাখা হবে।’

দীর্ঘদিন ধরে জার্মানি আমাদের সঙ্গে কাজ করছে। আগামীতেও তারা আমাদের সঙ্গে থাকবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে জার্মানির রাষ্ট্রদূত এইচ ই পিটার ফাহরেনহোল্টজ বলেন, ‘বাংলাদেশের সঙ্গে আমাদের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। এ দেশের অনেকে আমাদের দেশে পড়াশোনা করছেন এবং বিভিন্ন খাতে কাজে নিয়োজিত রয়েছেন। তাছাড়া বাংলাদেশের পোশাক খাতে আমাদের অনেক বিনিয়োগ রয়েছে। আমরা চাই, বাংলাদেশের অর্থনৈতিক খাতকে সমৃদ্ধ করতে এবং সেই সঙ্গে প্রকৃতিকেও রক্ষা করতে।’

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড