• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৫ শতাংশ ধরে আসছে নতুন মুদ্রানীতি

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৮ জুলাই ২০১৯, ১৫:৩৩
বাংলাদেশ ব্যাংক

চলতি বছরের দ্বিতীয়ার্ধে (জুলাই- ডিসেম্বর) বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৫ শতাংশ ধরে মুদ্রানীতি ঘোষিত হতে পারে। আগামী ৩০ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা দেবেন বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান মতে, ২০১৯ সালের জানুয়ারিতে ঘোষিত মুদ্রানীতিতে প্রথম ছয়মাসের জন্য বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৬ দশমিক ৫ শতাংশ। তবে সেখান থেকে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ২৯ শতাংশ। যা গত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন। ২০১৯ সালের প্রথম ছয় মাসের জন্য বাংলাদেশ ব্যাংক অনেক আশা নিয়ে ১৬ দশমিক ৫০ শতাংশ ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে মুদ্রানীতি ঘোষণা করেছিল।

জিডিপির প্রবৃদ্ধি ৮ দশমিক ২০ শতাংশ অর্জন করার জন্য বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ১৪ থেকে ১৫ শতাংশই যথেষ্ট বলে মনে করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। কেননা ২০১৮-১৯ অর্থবছরে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ১১ দশমিক ২৯ শতাংশ হওয়ার পরও জিডিপির প্রবৃদ্ধি অর্জন হয়েছে ৮ দশমিক ১৩ শতাংশ।

এছাড়া বেসরকারি খাতের এই ঋণ প্রবৃদ্ধি মুদ্রাস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ কমাতে সহায়তা করবে বলেও মনে করেন তারা।

এ দিকে বাংলাদেশ ব্যাংক এই ৩০ জুলাই ঘোষিত দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে নগদ জমা সংরক্ষণ হারে (সিআরআর) কোনো পরিবর্তন আনছে না।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ব্যাংক ব্যবস্থা থেকে জুলাই থেকে মে পর্যন্ত সরকারের ঋণের প্রবৃদ্ধি হয়েছে ১৯.১৭ শতাংশ। আর সরকারি খাতে জুন পর্যন্ত ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১০.৯০ শতাংশ। আগের বছরের মে মাসের তুলনায় চলতি বছরের মে মাসে সরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি হয়েছে ৪৭.৪৪ শতাংশ।

ব্যাংকগুলোর কাছে পর্যাপ্ত তারল্য না থাকা এবং অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার কারণেই বেসরকারি বিনিয়োগে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া ঋণ আমানত অনুপাতের (এডিআর) নতুন সীমায় নামিয়ে আনারও চাপ রয়েছে।

অন্য দিকে গত মার্চ শেষে খেলাপি ঋণের পরিমাণ এক লাখ ১০ হাজার ৮৭৪ কোটি টাকায় পৌঁছেছে। অথচ ডিসেম্বর (২০১৮) শেষে ব্যাংক খাতের খেলাপি ঋণ ছিল ৯৩ হাজর ৯১১ কোটি টাকা। অর্থাৎ তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে ১৬ হাজার ৯৬৩ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, মোট বিতরণ করা ঋণের মধ্যে ১১ দশমিক ৮৭ শতাংশই খেলাপি ঋণ, আগের প্রান্তিকে ছিল বিতরণের ১০ দশমিক ৩০ শতাংশ।

প্রসঙ্গত, ঘাটতি বাজেট পূরণ করতে সরকার ব্যাংক ব্যবস্থা থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ নিতে চায়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড