• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬৮ বছরের ইতিহাস ভেঙে মোংলায় রেকর্ড পরিমাণ রাজস্ব আয়

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৮ জুলাই ২০১৯, ১১:২৪
মোংলা বন্দর
(ছবি: সংগৃহীত)

মোংলা বন্দর থেকে ২০১৮-১৯ অর্থবছরে ৩১৫ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে, ৬৮ বছরের ইতিহাসে যা একটি নতুন রেকর্ড সৃষ্টি করেছে।

মূলত আধুনিক নৌযান, পশুর চ্যানেল ড্রেজিং, নতুন যন্ত্রপাতির সংযোজনের ফলে বন্দর ব্যবহারকারীদের সুযোগ-সুবিধা বেড়েছে। আর এজন্যই বন্দর ব্যবহারে ব্যবসায়ীদের আগ্রহ বাড়ছে। সঙ্গে সঙ্গে বন্দরের সক্ষমতা বাড়ায় জাহাজ আগমন ও পণ্য ওঠা-নামাও বেড়েছে। আর বেড়েছে রাজস্ব আদায়ের পরিমাণও।

মোংলা বন্দরটি ১৯৫০ সালে চালুর পর ৮০ দশকের শেষ পর্যন্ত সচল ছিল। তবে ৯০ পরবর্তীতে তা রুগ্ন হতে থাকে। বন্দরটিতে জাহাজ না আসায় লাভজনক বন্দরটি লোকসানে পড়ে। আর ২০০৭ সাল পর্যন্ত এভাবেই চলে। তবে ২০০৮-এ নতুন সরকার ক্ষমতায় আসার পর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এ বন্দরটি সচল করতে উদ্যোগ নেয়।

বন্দরটিকে আধুনিক অবস্থায় ফিরিয়ে আনতে ক্রেন, আধুনিক টাগবোট, পশুর চ্যানেল ড্রেজিংসহ অভ্যন্তরীণ সমস্যা সমাধানে কাজ শুরু হয়। আর কাজ সম্পন্ন হওয়ার পর বন্দরে জাহাজ আগমন ও মালামাল ওঠা-নামার পরিমাণ দিন দিন বাড়তে থাকে। ফলে ব্যবসায়ীরা আবারও এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে ওঠেন।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে এই বন্দরে ৭৮৪টি জাহাজ ভেড়ে, এ সময়ে পণ্য ওঠা-নামার পরিমাণ ছিল ৯৭ লাখ টন। ২০১৮-২০১৯ অর্থবছরে ৯১০টি জাহাজ এ বন্দরে ভেড়ে। এ সময়ে পণ্য ওঠা-নামার পরিমাণ ছিল ১ কোটি ২ লাখ টন। বছরের ব্যবধানে জাহাজ আগমন বাড়ে ১২৬টি, পণ্য ওঠা-নামা বাড়ে পাঁচ লাখ টন এবং কনটেইনার ওঠা-নামা বাড়ে ১৩ হাজার ১১টি।

২০১৭-১৮ অর্থবছরে মোংলা বন্দরে রাজস্ব আদায় হয় ২৭৬ কোটি টাকা। আর ২০১৮-২০২১৯ অর্থবছরে হয় ৩১৫ কোটি টাকা। এ হিসাবে এক বছরের ব্যবধানে রাজস্ব আদায় বেড়েছে ৩৯ কোটি টাকা।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড