• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সপ্তাহ ব্যবধানে ডিএসইর সার্বিক মূল্য আয় কমেছে ১ দশমিক ৯০ শতাংশ 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২০ জুলাই ২০১৯, ১৩:১৮
ডিএসই
(ছবি: সংগৃহীত)

গেল সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই দেশের শেয়ারবাজারে সূচকের পতন ঘটেছে। পাশাপাশি বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ফলে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাতও (পিই রেশিও) কমেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে তিন কার্যদিবসই শেয়ারবাজার নিম্নমুখী থাকায় ডিএসইর প্রধান মূল্য সূচক ৯১ দশমিক ৬০ পয়েন্ট বা ১ দশমিক ৭৫ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহেও সূচকটি ১৫৮ দশমিক ৪৯ পয়েন্ট বা ২ দশমিক ৯৫ শতাংশ কমেছিল।

এ ছাড়া বাকি দুই সূচকেরও পতন ঘটেছে। এ সময় লেনদেনে অংশ নেওয়া ৭৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। আর সার্বিক মূল্য আয় অনুপাত কমেছে প্রায় ২ শতাংশ।

গেল সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১৩ দশমিক ৬৭ পয়েন্ট থাকলেও সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে তা ১৩ দশমিক ৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। সে হিসেবে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাত দশমিক ২৬ পয়েন্ট বা ১ দশমিক ৯০ শতাংশ কমেছে।

বরাবরের মতো বিদায়ী সপ্তাহেও ব্যাংক খাতের সব থেকে কম পিই রেশিও রয়েছে। এ সময় ব্যাংক খাতের পিই রেশিও ৯ দশমিক ১৫ পয়েন্টে অবস্থান করছে, যা আগের সপ্তাহে ছিল ৯ দশমিক ২১ পয়েন্টে। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় এই খাতের পিই দশমিক শূন্য ৬ পয়েন্ট কমেছে।

তালিকার দ্বিতীয় স্থানে আছে টেলিযোগাযোগ খাত। এ খাতের পিই রেশিও ১২ দশমিক ৭৯ পয়েন্টে অবস্থান করছে। আগের সপ্তাহে যা ছিল ১২ দশমিক ৮৯ পয়েন্টে। ফলে আগের সপ্তাহের তুলনায় এই খাতের পিই রেশিও কমেছে দশমিক ১০ পয়েন্ট।

১২ দশমিক ৮৭ পয়েন্ট পিই রেশিও নিয়ে তৃতীয় স্থানে আছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। আগের সপ্তাহে যা ছিল ১৩ পয়েন্টে। ফলে সপ্তাহ ব্যবধানে তার পিই রেশিও কমেছে দশমিক ১৩ পয়েন্ট। আর বীমা খাতের পিই রেশিও ১৩ দশমিক ৪৭ পয়েন্টে থেকে কমে ১৩ দশমিক শূন্য ৮ পয়েন্টে দাঁড়িয়েছে ।

এ ছাড়া সেবা ও আবাসন খাতের ১৬ দশমিক শূন্য ৫ পয়েন্ট থেকে কমে ১৫ দশমিক ৪৮ পয়েন্টে, বস্ত্র খাতের ১৬ পয়েন্ট থেকে কমে ১৫ দশমিক ৬৪ পয়েন্টে, প্রকৌশল খাতের ১৫ দশমিক ৩৬ পয়েন্ট থেকে কমে ১৪ দশমিক ৮৮ পয়েন্টে এবং খাদ্য খাতের ১৩ দশমিক ২৮ পয়েন্টে থেকে কমে ১২ দশমিক ৯৮ পয়েন্টে অবস্থান করছে।

এ দিকে পিই রেশিও ২০ পয়েন্টের নিচে থাকা বাকি খাতগুলোর মধ্যে তথ্যপ্রযুক্তি খাতের ১৮ দশমিক ৪৭ পয়েন্ট থেকে কমে ১৮ দশমিক ১৪ পয়েন্টে, আর্থিক খাতের ১৮ দশমিক ২৯ পয়েন্ট থেকে কমে ১৭ দশমিক ৬৩ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৮ দশমিক ৪৪ পয়েন্ট থেকে কমে ১৮ দশমিক ২৪ পয়েন্টে এবং সিরামিক খাতের ১৭ দশমিক ৫১ পয়েন্ট থেকে কমে ১৬ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করছে।

আর বাকি খাতগুলোর পিই রেশিও ২০ পয়েন্টের ওপরে। এর মধ্যে- পাট খাতের পিই ৪২৪ দশমিক ৮১ পয়েন্ট থেকে কমে ৩৯১ দশমিক ৩০ পয়েন্টে, পেপার খাতের ৩৫ দশমিক ২৮ পয়েন্ট থেকে কমে ৩৩ দশমিক ৮৮ পয়েন্টে, সিমেন্ট খাতের ২৬ দশমিক ৪০ পয়েন্ট থেকে কমে ২৪ দশমিক ৯৬ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতের ২১ দশমিক ৫৯ পয়েন্ট থেকে কমে ২১ দশমিক ৪৮ পয়েন্টে অবস্থান করছে।

তবে বিদায়ী সপ্তাহে দুটি খাতের পিই রেশিও আগের সপ্তাহের তুলনায় কিছুটা বেড়েছে। এর মধ্যে চামড়া খাতের ৩১ দশমিক ৫৪ পয়েন্ট থেকে বেড়ে ৩২ দশমিক দশমিক ৪ পয়েন্টে এবং বিবিধ খাতের ২৩ দশমিক শূন্য ৪ পয়েন্ট থেকে বেড়ে ২৩ দশমিক শূন্য ৭ পয়েন্টে অবস্থান করছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড