• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ বছর হজ থেকে বিমানের আয় হবে ৮১৪ কোটি টাকার ওপরে

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৮ জুলাই ২০১৯, ০৯:৪১
হজ
(ছবি: সংগৃহীত)

বাংলাদেশ বিমান এয়ারলাইন্স চলতি বছর হজে বিমানে মোট ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বহন করবে। যেখান থেকে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি প্রায় ৮১৪ কোটি টাকার ওপরে আয়ের প্রত্যাশা করছে। আশা করা হচ্ছে, হজ আয়ে চলতি বছর অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

এই বছর হজযাত্রীদের টিকিটের মূল্য ১ লাখ ২৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে । ফলে বিমান সংস্থাটি এবার এই খাত থেকে ৮১৪ কোটি ৬৭ লাখ টাকার ওপরে আয় হবে আশা করছে।

বিমানের মুখপাত্র তাহেরা খন্দকার এ বিষয়টি নিশ্চিত করে বলেন, এবারই প্রথম হজ ফ্লাইট শুরুর আগে বিমানে অগ্রিম ভিত্তিতে টিকিট বিক্রি করে বড় অঙ্কের লাভের পরিমাণ আশা করছে তারা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মাহবুব জাহান খান বলেন, ‘এ বছর হজ ফ্লাইটে টিকিট বিক্রি থেকে আসা আয় ছাড়াও আপগ্রেডেশন, ডেট পরিবর্তন এবং শর্ট প্যাকেজ থেকে ৪ কোটি টাকার ওপরে আয় হতে পারে। সব মিলে এ বছর হজের আয় অতীতের রেকর্ড ছাড়িয়ে যাবে।’

৪ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট বিজি-৩০০১ সকাল সোয়া ৭টায় ৪১৯ হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়। চট্টগ্রাম থেকে এ বছর ১৯টি এবং সিলেট থেকে ৩টি হজ ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

জানা গেছে,চলতি বছর পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইট বিমানে যাবেন। যেখানে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৫৬ হাজার ৪০১ হজযাত্রী।

আরও জানা গেছে, হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পরিবহনের জন্য এই বছর বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ছাড়াও দুটি এয়ার বাস স্বল্পমেয়াদি লিজে আনা হয়েছে। তাছাড়া ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজযাত্রীরা জেদ্দায় যাচ্ছেন। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল আনুমানিক ৭ ঘণ্টা।

দুই মাস ধরে শিডিউল ফ্লাইটসহ ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে, যার মধ্যে ৩০৪ ডেডিকেটেড এবং ৬১টি শিডিউল ফ্লাইট। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ‘প্রি-হজ’-এ মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করা হবে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড