• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮০ শতাংশ নারীই নিজের উপার্জনের টাকা ইচ্ছেমতো ব্যয় করতে পারে 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৫:০১
বিবিএস
বিবিএসের ‘কৃষি ও পল্লী পরিসংখ্যান রিপোর্ট-২০১৮’ (ছবি: সংগৃহীত)

উপার্জিত অর্থ ব্যয়ে দিন দিন নারীর অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে। শুধু শহরের ক্ষেত্রে নয় পল্লী অঞ্চলেও এখন এই অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু পাঁচ বছর আগেও এই পরিস্থিতি ছিল সম্পূর্ণ ভিন্ন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপের ফলাফলে এমন চিত্র উঠে এসেছে। সম্প্রতি বিবিএসের ‘কৃষি ও পল্লী পরিসংখ্যান রিপোর্ট-২০১৮’- শিরোনামের এক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, বাংলাদশের পল্লী অঞ্চলের যেসব মহিলা কর্মে নিয়োজিত তাদের উপার্জিত অর্থ ব্যয়ে সিদ্ধান্ত এখন অধিকাংশ ক্ষেত্রে তারাই নিচ্ছেন। পল্লীর ৬৪ লাখ ৫৮ হাজার ২৫৭ জন মহিলা বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত রয়েছেন। এর মধ্যে ৫১ লাখ ২৯ হাজার ২১৮ জন বা ৭৯ দশমিক ৪২ শতাংশ নারী উপার্জিত অর্থ ব্যয়ে নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। এছাড়া স্বামীর ইচ্ছায় ৩ লাখ ৯০ হাজার ৯৩৯ জন বা ৬ দশমিক ০৫ শতাংশ নারী খরচ করে থাকেন। আর স্বামীর সঙ্গে যৌথভাবে টাকা খরচ করে থাকেন ৮ লাখ ২ হাজার ৬৫৮ জন বা ১২ দশমিক ৪৩ জন নারী।

এছাড়া বাবা কিংবা মায়ের কথামতো এক লাখ ২৮ হাজার বা ১ দশমিক ৫৫ শতাংশ, শ্বশুর ও শাশুড়ির কথামতো ৭ হাজার ১৫ জন বা শূন্য দশমিক ১১ শতাংশ এবং অন্যদের কথায় অর্থ খরচ করে থাকেন ২৮ হাজার ৮০০ বা শূন্য দশমিক ৪৪ শতাংশ নারী।

এ প্রসঙ্গে বিবিএসের মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন বলেন, নারীর ক্ষমতায়ন যে বাড়ছে সেটি প্রমাণ করাই এ জরিপের অন্যতম উদ্দেশ্য। কেননা একদিকে পল্লীর মহিলারা যে শুধু বাড়িতে গৃহস্থালীর কাজ করছেন তা নয়, তারা বিভিন্ন কর্মে নিজেদের নিয়োজিত রাখছেন। অন্যদিকে তারা যা আয় করছেন তা নিজের ইচ্ছেতেই ব্যয়ও করতে পারছেন। অথচ ৫-১০ বছর আগে যা ভাবাই যেত না। সেখানে স্বামীর ইচ্ছেই বেশি প্রাধান্য পেত।

প্রতিবেদনে আরও উঠে এসেছে, দেশের পল্লী অঞ্চলে যে ৬৪ লাখ ৫৪ হাজার ২৫৭ জন মহিলা কর্মে নিয়োজিত তাদের মধ্যে নগদ টাকায় কাজ করছেন ৬০ লাখ ৯ হাজার ৭৮৭ জন নারী বা ৯৩ দশমিক ০৫ শতাংশ। এছাড়া বিভিন্ন দ্রব্যের বিনিময়ে (চাল, গম, আটা ইত্যাদি) কাজ করে এক লাখ ২৪ হাজার ৬৪৬ জন বা ১ দশমিক ৯৩ শতাংশ নারী। আর উভয় পদ্ধতিতেই ৩ লাখ ২৩ হাজার ৮২৩ জন বা ৫ দশমিক ০১ শতাংশ নারী কাজ করেন।

প্রকল্প পরিচালক আখতার হাসান প্রতিবেদন প্রসঙ্গে বলেন, গত বছরের এপ্রিল-মে মাসে জরিপটি সারা দেশেই পরিচালনা করা হয়। যেখানে এক হাজার ৯২০টি এবং ৫৭ হাজার ৬০০ খানা (পরিবার) থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। আর এই প্রতিবেদনে যেসব তথ্য তুলে আনা হয়েছে সেগুলো সঠিক। নারীদের অর্থ ব্যয়ের যে সক্ষমতা বেড়েছে, সেটি আমরা সঠিকভাবে তুলে ধরতে সক্ষম হয়েছি।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড