• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

২০১৮-১৯ অর্থবছরে মূল্যস্ফীতিতে লক্ষ্যমাত্রা অর্জিত: পরিমাণ ৫ দশমিক ৭৮ শতাংশ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১০ জুলাই ২০১৯, ০৯:৪১
মূল্যস্ফীতি

গেল ২০১৮-১৯ অর্থবছরে দেশের মূল্যস্ফীতির হার সরকারের লক্ষ্যমাত্রার মধ্যেই ছিল। সরকার এ সময় এই হার নির্ধারণ করে দিয়েছিল ৫ দশমিক ৫ শতাংশ। আর বাংলাদেশে পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হালনাগাদ তথ্যে দেখা যায়, ২০১৮-১৯ অর্থবছর শেষে গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ।  

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে এ তথ্য জানান। বৈঠকে এ সময় বিবিএসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরিকল্পনামন্ত্রী সে সময় বলেন, চাহিদার তুলনায় পর্যাপ্ত জোগান থাকায় দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ছিল। আর চাল, পেঁয়াজ, মরিচসহ উৎপাদন এবং সরবরাহ বেশি থাকায় মূল্যস্ফীতি কম হয়েছে।

বিবিএসের তথ্য অনুযায়ী, গত জুন মাসে দেশে সার্বিক মূল্যস্ফীতি কমে ৫ দশমিক ৫২ শতাংশে দাঁড়িয়েছে, যেখানে মে মাসে এর পরিমাণ ছিল ৫ দশমিক ৬৩ শতাংশ। একইভাবে জুনে খাদ্য মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪০ শতাংশে, মে মাসে যার পরিমাণ ছিল ৫ দশমিক ৪৯ শতাংশ। এছাড়া খাদ্যবহির্ভূত পণ্যে জুন মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ। 

হালনাগাদ তথ্যে আরও জানা গেছে, জুন মাসে গ্রামীণ পর্যায়ে সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশে, মে মাসে যার পরিমাণ ছিল ৫ দশমিক ৪৪ শতাংশ। একইভাবে জুনে গ্রামীণ এলাকায় খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে ৫ দশমিক ৫৮ শতাংশে দাঁড়িয়েছে, মে মাসে যার পরিমাণ ছিল ৫ দশমিক ৬৭ শতাংশ। আর একইমাসে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ৫ দশমিক শূন্য ১ শতাংশে ছিল, যা মে মাসেও একই ছিল। 

জুন মাসব্যাপী সার্বিক মূল্যস্ফীতি কমে ৫ দশমিক ৭৮ শতাংশে দাঁড়িয়েছে, মে মাসে যার পরিমাণ ছিল ৫ দশমিক ৯৬ শতাংশ। এ সময়ব্যাপী শহরাঞ্চলে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে ৫ দশমিক শূন্য ১ শতাংশে দাঁড়িয়েছে, যা মে মাসে ছিল ৫ দশমিক শূন্য ৯ শতাংশ। আর একই সময়ে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৪ শতাংশে, মে মাসে যার পরিমাণ ছিল ৬ দশমিক ৯৫ শতাংশ।

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড