• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রণোদনায় বছরে রেমিটেন্স বাড়বে ২-৩ বিলিয়ন ডলার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৯ জুলাই ২০১৯, ১৩:২৭
রেমিটেন্স
(ছবি: সংগৃহীত)

২০১৯-২০ অর্থবছরের বাজেটে রেমিটেন্সের ওপর দুই শতাংশ হারে প্রণোদনা দেওয়ার কথা থাকলেও নীতিমালা না হওয়ায় তা এখনো কার্যকর করা হয়নি। তবে খুব শিগগিরই এটির বাস্তবায়ন হবে বলে জানা গেছে। আর এর মাধ্যমে বৈধ চ্যানেলে বছরে ২ থেকে ৩ বিলিয়ন মার্কিন ডলার অতিরিক্ত রেমিটেন্স আসবে বলে মনে করছে অর্থ মন্ত্রণালয়।

‘রেমিটেন্স প্রণোদনা দিলে এতে কী ধরনের প্রভাব পড়বে’- সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন তৈরি করা হয়েছে। সেই প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সেখানে বলা হয়, রেমিটেন্সে যদি নগদ প্রণোদনা দেওয়া হয়, তাহলে হুন্ডি ব্যবসা নিরুৎসাহিত হবে। এটি কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্সে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করবে। শুধু তাই নয়, প্রণোদনা দেওয়ার ফলে বছরে প্রায় ১৮ বিলিয়ন ডলার রেমিটেন্স আসবে। আর এই প্রণোদনা বাবদ প্রতিবছর সরকারের ব্যয় হবে ৩ হাজার ৬০ কোটি টাকা।

তবে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ৭০ থেকে ৮০ লাখ অ্যাকাউন্টে রেমিটেন্স প্রণোদনা বাবদ অর্থ পরিশোধের ব্যবস্থা করাকে প্রতিবেদনে মূল চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করা হয়েছে।

গত ১ জুলাই থেকে নতুন বাজেট বাস্তবায়ন শুরু হয়েছে। আর পূর্ব ঘোষণা অনুযায়ী, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর ২ শতাংশ হারে নগদ প্রণোদনা দেওয়া এখনো শুরু হয়নি। অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক তাই কোনো নীতিমালা না থাকায় ঠিক কবে থেকে ভর্তুকি দেওয়া শুরু হবে, সেই সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারেনি।

এদিকে নীতিমালা প্রণয়নে দুই প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মধ্যে আলোচনা চললেও তা প্রণয়নের কাজ এখনো শুরু হয়নি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ১৮ জুলাই চীন থেকে দেশে ফেরার পর তার সঙ্গে আলোচনা করে নীতিমালা তৈরি করে তা জারি করা হবে। তাই চলতি মাসে প্রণোদনা দেওয়ার কোনো সুযোগ দেখছেন না কর্মকর্তারা।

এদিকে ঈদুল আযহার আগে প্রণোদনা দেওয়া শুরু করা যাবে কি না, তাও নিয়েও সংশয়ে মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। নীতিমালা জারি করতে আগামী মাস পর্যন্ত সময় লাগতে পারে। আর যেদিন নীতিমালা জারি করা হবে, সেদিন থেকেই তা কার্যকর হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড