• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই মাসে ৬২ হাজার বিনিয়োগকারীর বিও হিসাব বন্ধ করেছে সিডিবিএল

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৭ জুলাই ২০১৯, ১০:০৫
সিডিবিএল
(ছবি: সংগৃহীত)

মন্দা থাকায় চলতি বছরের শেষ দুই মাসে (মে-জুন) শেয়ারবাজারের বিনিয়োগকারীদের প্রায় ৬২ হাজার বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বন্ধ হয়ে গেছে। সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) নবায়ন না করায় বিনিয়োগকারীদের এসব বিও হিসাব বন্ধ করে দিয়েছে। তবে চলতি দুই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরার সংখ্যা বেড়েছে।

জানা গেছে, চলতি বছরের এপ্রিল মাস শেষে শেয়ারবাজারে ২৮ লাখ ৪৮ হাজার ৩২০টি বিও হিসাব ছিল। আর ৪ জুন তা কমে ২৭ লাখ ৮৬ হাজার ৩৩৫ টিতে দাঁড়িয়েছে। সে হিসাবে সিডিবিএল দুই মাসে ৬১ হাজার ৯৮৫টি বিও হিসাব বন্ধ করে দিয়েছে।

শুধু তাই নয়, এ সময়ব্যাপী শেয়ারবাজারে দেশি-বিদেশি উভয় বিনিয়োগকারীর বিও হিসাব কমেছে। দেশি বিনিয়োগকারীদের ৫৫ হাজার ৭৬৩টি বিও হিসাব কমেছে। জুনের ৪ তারিখ দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৬ লাখ ৯ হাজার ১৪১তে, এপ্রিল শেষে যার পরিমাণ ছিল ২৬ লাখ ৬৪ হাজার ৯০৪টি।

একই সময়ে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১ লাখ ৬৩ হাজার ৯১৫টি, এপ্রিল শেষে যার পরিমাণ ছিল ১ লাখ ৭০ হাজার ২৬৬টি। ফলে দেখা যাচ্ছে, গত দুই মাসে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব বন্ধ হয়েছে ৬ হাজার ৩৫১টি।

তথ্য অনুযায়ী, দেশি-বিদেশি বিনিয়োগকারীদের মতো নারী ও পুরুষ উভয় বিনিয়োগকারীর বিও হিসাব কমেছে। এপ্রিল মাসের শেষে পুরুষ বিও হিসাব ছিল ২০ লাখ ৭৮ হাজার ৭৩১টি। আর ৪ জুন শেষে তা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৩ হাজার ৯৯৯টিতে। সে হিসাবে পুরুষ বিও হিসাব বন্ধ হয়েছে ৪৪ হাজার ৭৩২টি।

আর নারী বিনিয়োগকারীদের ১৭ হাজার ৩৮২টি বিও হিসাব বন্ধ করা হয়েছে। এপ্রিল শেষে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৭ লাখ ৫৬ হাজার ৪৩৯টি। আর ৪ জুন তা দাঁড়িয়েছে ৭ লাখ ৩৯ হাজার ৫৭টিতে।

তবে গত দুই মাসে বেড়েছে কোম্পানির বিও হিসাব বেড়েছে। দুই মাসে কোম্পানির ১২৯টি বেড়েছে বিও হিসাব বেড়েছে। ৪ জুন এই হিসাব ১৩ হাজার ২৭৯টিতে এসে দাঁড়িয়েছে, যা এপ্রিল শেষে ছিল ১৩ হাজার ১৫০টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড