• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন মাসে ছয় ব্যাংকে খেলাপি ঋণ বেড়েছে ১০ দশমিক ৬৪ শতাংশ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৬:০৩
বাংলাদেশ ব্যাংক

২০১৯ সালের প্রথম তিন মাসে দেশের ছয় ব্যাংকের খেলাপি ঋণ ১০ দশমিক ৬৪ শতাংশ বা ৫ হাজার ১৮৪ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। জানুয়ারি-মার্চে রাষ্ট্রীয় ছয় বাণিজ্যিক ব্যাংকের গড়ে খেলাপি ঋণ বাড়লেও একটি ব্যাংকের ক্ষেত্রে তার পরিমাণ কমেছে।

এই মার্চ শেষে সোনালী, রূপালী, অগ্রণী, জনতা, বেসিক ও বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ৫৩ হাজার ৮৭৯ কোটি টাকায় গিয়ে দাঁড়িয়েছে। এটি মোট খেলাপি ঋণের ৪৮ দশমিক ৬০ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, ২০১৮ সালের ডিসেম্বরে সোনালী ব্যাংকের খেলাপি ঋণ ১২ হাজার ৬১ কোটি টাকা থাকলেও চলতি বছরের প্রথম তিনমাসে তা ১৭৬ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ২৩৭ কোটি টাকায়।

জনতা ব্যাংকের এই ঋণ ১৭ হাজার ২২৫ কোটি টাকা থেকে ৪ হাজার ১৮৬ কোটি টাকা বেড়ে ২১ হাজার ৪১১ কোটি টাকা হয়েছে।

অগ্রণী ব্যাংকের ঋণ ৫ হাজার ৭৫১ কোটি টাকা থেকে ৩৯৬ কোটি টাকা বেড়ে ৬ হাজার ১৪৭ কোটি টাকায় দাঁড়িয়েছে।

বেসিক ব্যাংকের খেলাপি ঋণ ৮ হাজার ৬৩২ কোটি টাকা থেকে ১৭২ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৮০৪ কোটি টাকায়।

আর বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) এই ঋণ ৮৯৭ কোটি টাকা ১৩ কোটি বেড়ে ৯শ’ কোটি টাকা হয়েছে। তবে তিন মাসে একমাত্র রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক ৫০ কোটি টাকার খেলাপি ঋণ আদায় করতে পেরেছে। ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮০ কোটি টাকা। চলতি বছরের ১০ জানুয়ারি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, ‘আজ থেকে খেলাপির ঋণ এক টাকাও বাড়বে না’। কিন্তু অর্থমন্ত্রীর ওই বক্তব্যের পরও খেলাপি ঋণ ১৬ হাজার ৯৬২ টাকা বেড়েছে। আর সরকারি ছয় ব্যাংকের বেড়েছে ৫ হাজার ১৮৪ কোটি টাকা। রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান বলেন, ‘তিন বছর আগে দায়িত্ব নেওয়ার পর থেকে চেষ্টা করে যাচ্ছি, খেলাপি ঋণ আদায় করতে। আমি মনে করি, এ যাত্রায় অনেকটা সফলতার মুখও দেখেছি। খেলাপি ঋণ আদায় প্রক্রিয়া চলমান আছে, অব্যাহত থাকবে’। বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. সালেহউদ্দিন আহমেদ এ প্রসঙ্গে বলেন, খেলাপি ঋণ আদায়ের সময় শেষ হয়ে যায়নি। সরকারি ব্যাংকের ঋণ আদায়ের আইনগত জটিলতাগুলো সমাধান করতে হবে। এতে আদালতের নির্দেশে আটকে থাকা বিপুল পরিমাণ খেলাপি ঋণ আদায় হবে। প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের মার্চ শেষে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ১০ হাজার ৮৭৩ কোটি টাকা। ব্যাংকগুলো এ সময় পর্যন্ত ৯ লাখ ৩৩ হাজার ৭২৭ কোটি টাকা বিতরণ করেছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড