• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে শেয়ারবাজারে সূচক ঊর্ধ্বমুখী

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৮ জুন ২০১৯, ১৭:১৫
শেয়ারবাজার

নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত বাজেটে প্রণোদনা দেওয়ার ঘোষণার পরও টানা দুই কার্যদিবস শেয়ারবাজারে বড় ধরনের দরপতন দেখা দেয়। তবে তৃতীয় কার্যদিবসে এসে মঙ্গলবার (১৮ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। একইসঙ্গে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে।

ডিএসইতে এদিন লেনদেনের প্রথম ঘণ্টায় রবি ও সোমবারের মত মূল্যসূচকে নেতিবাচক প্রবণতা দেখা দেয়। তবে বাজার শেষ তিন ঘণ্টা টানা ঊর্ধ্বমুখী থাকে। 

ফলে মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাকি দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৩২ ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৫ পয়েন্টে।

বাজারটিতে এদিন ৫২৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আর গত দিন ৫৩৫ কোটি ২৭ লাখ টাকা লেনদেন হয়। সে হিসেবে আগের দিনের তুলনায় ৬ কোটি ৪৫ লাখ টাকা লেনদেন কমেছে।

ডিএসইতে লেনদেন হওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে ইস্টার্ণ ইন্স্যুরেন্সের শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। কোম্পানিটি ১৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা নূরানী ডাইং ১৪ কোটি ৪১ লাখ টাকার শেয়ার এবং তৃতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জ ১৪ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে।

এছাড়া বাজারটিতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, গ্লোবাল ইন্স্যুরেন্স, নিউ লাইন ক্লোথিং, এসকে ট্রিমস, ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স এবং প্যাসেফিক  ডেনিমস।

এদিকে এদিন দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৮৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে এদিন লেনদেন হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আর মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪২ লাখ টাকা।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড